সম্প্রীতি মাহমুদ »

Dating App
ডিজিটাল আইন ব্যবহারে বাজারে কারসাজি কমবে প্রত্যাশা বিশ্লেষকদের। এবার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ারদর নিয়ে ভবিষ্যতবাণী কিংবা গুজব ছড়ালে ডিজিটাল নিরাপত্তা আইনে ব্যবস্থা নিবে বিএসইসি। সিকিউরিটিজ আইন বিশ্লেষকরা বলছেন- এসব ঘটনা জালিয়াতি কিংবা প্রতারণা বলে প্রমাণিত হলে জরিমানাও হতে পারে ৫ লাখ টাকা। আর বিএসইসি’র ডিজিটাল আইন প্রয়োগে পুঁজিবাজারে কারসাজি কমবে এমন প্রত্যাশা বাজার সংশ্লিষ্টদের।    

১৫ দিনে টাকা দ্বিগুণ। একটানা হল্টেড আইটেম। ৩ মাসে ২০০ শতাংশ বাড়বে। কখনো আবার সরাসরি শেয়ারের নাম উল্লেখ করে দেয়া হয়- গেমিং আইটেম। ৫ কার্যদিবসে ১৫ শতাংশ মুনাফার জন্য যোগাযোগ করতে বলা হয় ইনবক্সে।

ফেইসবুকের বিভিন্ন গ্রুপ ও পেইজের মাধ্যমে হরদমই প্রলোভিত হচ্ছেন পুঁজিবাজারের বিনিয়োগকারীরা। এসব বিষয়ে এবার কঠোর অবস্থানে পুঁজিবাজার তদারকি সংস্থা-বিএসইসি। শেয়ার দর নিয়ে ভবিষ্যতবাণী বা গুজব ছড়ালে ডিজিটাল নিরাপত্তা আইনে ব্যবস্থা নেবে কমিশন।

ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক সহ সভাপতি আহমেদ রশীদ লালী বলেন, সোস্যাল মিডিয়াতে যারাই গুজব ছড়াচ্ছে বিএসইসি তাদের কঠোর শাস্তি দেয়ার ঘোষণা দিয়েছে। যারাই শেয়ার বাজার নিয়ে বিভিন্ন গুজব ছড়িয়েছে দ্রুতই সেগুলো ফেইসবুক থেকে মুছে ফেলার জন্যও বলা হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিএসইসি, ডিএসই এবং সিএসই’র লোগো কিংবা মনোগ্রাম ব্যবহার করলেও নেয়া হবে আইনী ব্যবস্থা।

কোম্পানি আইন ও অর্থনীতি বিশ্লেষক ব্যারিস্টার এ এম মাসুম বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে শেয়ার বাজারে প্রভাব ফেললে ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর সেকশন ২২ এবং ২৩ এ জালিয়াতির অভিযোগে শাস্তির বিধান রয়েছে। এছাড়া বিএসইসি, ডিএসই এবং সিএসই’র লোগো ব্যবহার করে কোন কিছু শেয়ার করাও অপরাধ।

এবার গুজব ছড়িয়ে বাজারকে প্রভাবিত করা বন্ধ হবে বলে আশা করছেন বাজার সংশ্লিস্টরা। ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক সহ সভাপতি আহমেদ রশীদ লালী বলেন, এই ঘোষণার ফলে শেয়ারবাজারে শৃঙ্খলা ফিরবে এবং এই জাতীয় যত কার্যকলাপ আছে তা বন্ধ হবে। ইনবক্সে বা মেসেঞ্জোর গ্রুপের মাধ্যমে গুজব ছড়ানো বন্ধেও বিএসইসি’কে ব্যবস্থা নেয়ার পরামর্শ বিশ্লেষকদের।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »