সম্প্রীতি মাহমুদ »

Dating App

পরিচালক মোস্তাফিজুর রহামান মানিক আফসোস করেই বলছিলেন, ঢাকার চলচ্চিত্রশিল্পে দামি গাড়ি কেনার মতো অনেক নায়িকা আছেন। কিন্তু ছবি করার মতো নায়িকা আছে দু’একজন। বাণিজ্যিক ছবি নির্মাণের জন্য প্রয়োজন পরিচিত এবং জনপ্রিয় মুখ। চলচ্চিত্রের বর্তমান বন্ধ্যাত্বের সময়ে ছবির জন্য প্রচলিত ধারার বাইরে ভিন্ন ধরনের বিষয়বস্তু যেমন দরকার, তেমনি সৃষ্ট চরিত্রকে পর্দায় সফলভাবে প্রতিফলিত করার মতো শিল্পীও প্রয়োজন।

কিন্তু সেই শিল্পী কোথায়। পুরনোদের অনেকেই এখন চলচ্চিত্র থেকে দূরে রয়েছেন। বাজার কাটতি নায়িকাদের মধ্যে শাবনূর চলে গেছেন অস্ট্রেলিয়ায়। পপিকে কদাচিৎ দেখা যায়। মৌসুমী এখন আর গাছের ডাল ধরে নাচার বয়সে নেই। অপু বিশ্বাস শারীরিক ভারসাম্য হারিয়েছেন। একমাত্র আছেন মাহী ও ববি। কিন্তু তারাও নানা অভিযোগে অভিযুক্ত। জাজ মাল্টিমিডিয়ায় থাকাকালীন মাহীর যে বাজার কাটতি ছিল। এখন সেটা ক্ষয়ে গেছে। ববিকে দিয়ে সব ধরনের চরিত্র করানো যায় না। এ সময়ে চলচ্চিত্রশিল্প নির্ভরযোগ্য নবাগত খুঁজছে। নতুন নায়িকার অভাব নেই। কিন্তু কারো ওপর নির্ভর করতে পারছেন না নির্মাতারা।

অমিত সম্ভাবনা নিয়ে খুলনার মেয়ে মিষ্টি জান্নাত নাটক ও বিজ্ঞাপনচিত্রের অভিজ্ঞতা নিয়ে চলচ্চিত্রে এসেছিলেন। শাহাদাৎ হোসেন লিটন পরিচালিত লাভ স্টেশন চলচ্চিত্রের মাধ্যমে অভিষেক হলেও জনপ্রিয়তা আসে চিনি বিবি ছবির মাধ্যমে। এরপর তিনি অভিনয় করেছেন তুই আমার, আমি নেতা হবো ছবিতে। বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত তুই আমার রানি দিয়ে তিনি প্রযোজকও হন।

এছাড়া তিনি ভোজপুরি রংবাজ খিলাড়ি ছবিতেও অভিনয় করেছেন। সেক্স ও ভিন্ন মাত্রার ছবি হিসেবে পশ্চিবঙ্গের নির্মাতারাই ভোজপুরী ছবিকে সুনজরে দেখে না। এরপরেই তিনি এক সংক্ষিপ্ত আলাপচারিতায় এ রিপোর্টারকে বলেন, তিনি আর ঢাকার ছবিতে অভিনয় করবেন না। যৌথ প্রযোজনার ছবি নির্মাণ করবেন এবং সে ছবিগুলোতেই কাজ করবেন। এসব কথা বলে তিনি চলচ্চিত্রের সঙ্গে দূরত্ব তৈরি করেন। এখন তিনি বিনা পারিশ্রমিকে কাজ করার কথা বলেও আর এগিয়ে আসতে পারছেন না। প্রশ্ন হচ্ছে, একজন ব্যক্তিগতভাবে বিত্তবান হতেই পারেন। কিন্তু একজন খ্যাতিমান শিল্পী হওয়া বিত্তের ওপর নয়, প্রতিভার ওপর নির্ভর করে। অভিনয়শিল্প সাধনার বিষয়। সেই শিল্পীই খুঁজে বেড়াচ্ছে চলচ্চিত্রশিল্প।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »