ইয়াসমিন লিপি »

Dating App

করোনাভাইরাস প্রতিরোধে বিধিনিষেধ শিথিল করায় দ্বিতীয় দফায় সংক্রমণের ঝুঁকিতে রয়েছে, এমন ১০টি দেশের তালিকা তৈরি করেছে ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান।

২৫ হাজারের বেশি করোনা শনাক্ত হয়েছে এমন ৪৫ দেশে আগের সপ্তাহের তুলনায় পরের সপ্তাহে সংক্রমণের ভিত্তিতে তথ্য উপাত্ত বিশ্লেষণ করে এই প্রতিবেদন তৈরি করেছে দ্য গার্ডিয়ান। তাদের মধ্যে অন্তত ২১ দেশে লকডাউন শিথিল করার পর ভাইরাসের সংক্রমণ বেড়ে গেছে। এমন দেশগুলোর তালিকায় জার্মানি, ইউক্রেন, যুক্তরাষ্ট্র ও সুইজারল্যান্ডের পর পঞ্চম স্থানে বাংলাদেশ।

ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনা ট্র্যাকিং অ্যাপের মাধ্যমে পাওয়া উপাত্ত বিশ্লেষণ করে ওই ১০ দেশকে চিহ্নিত করেছে গার্ডিয়ান। সংবাদপত্রটি বলছে, এই দশটি দেশ বর্তমানে ভয়াবহ করোনা সংক্রমণের মুখোমুখি রয়েছে। করোনা প্রতিরোধে এসব দেশে তেমন কঠোর পদক্ষেপ নেই। লকডাউন করা হলেও তা শিথিল রয়েছে। তাতেই সংক্রমণ আগের তুলনায় বেশ বেড়েছে।

লকডাউন শিথিল করায় ভুগতে থাকা শীর্ষ দশের অন্য দেশগুলো হচ্ছে যথাক্রমে ফ্রান্স, সুইডেন, ইরান, ইন্দোনেশিয়া ও সৌদি আরব।

অক্সফোর্ড কোভিড-১৯ গভর্নমেন্ট রেসপন্স ট্র্যাকারের গবেষণা প্রধান থমাস হেল বলেছেন, আমাদের লকডাউন রোলব্যাক চেকলিস্টে দেখা যাচ্ছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া শর্ত পূরণের আগেই অনেক দেশ এখন লকডাউন তুলে নিচ্ছে।’ সম্পাদনা : খালিদ আহমেদ

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »