সম্প্রীতি মাহমুদ »

বৃহস্পতিবার (১৬ জুলাই) দুপুরে স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

তিনি জানান, কোভিডে মোট মারা গেছেন ২৪৯৬ জন। মোট আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯৬ হাজার ৩২৩ জন।মৃতদের মধ্যে পুরুষ ৩১ জন এবং নারী ৮ জন।  ঢাকা বিভাগে ১৮ জন, চট্টগ্রাম বিভাগে ৬ জন, খুলনা বিভাগে ৬ জন, সিলেট বিভাগে ৩ জন, বরিশালে ২ জন, রাজশাহী বিভাগে ১ জন এবং রংপুর বিভাগে ৩ জন মৃত্যুবরণ করেছে। তাদের মধ্যে হাসপাতালে ৩৫ জন এবং বাসায় ৪ জন মৃত্যুবরণ করেছেন। এ পর্যন্ত মৃত্যুবরণ করেছেন পুরুষ ১ হাজার ৯৭১ জন এবং নারী ৫২৫ জন।

বয়স বিশ্লেষণে করে তিনি জানান, ০ থেকে ১০ বছর ১ জন, ১১ থেকে ২০ বছর ১ জন, ৩১ থেকে ৪০ বছর ২ জন, ৪১ থেকে ৫০ বছর ৩ জন, ৫১ থেকে ৬০ বছর ১২ জন, ৬১ থেকে ৭০ বছর ১৫ জন, ৭১ থেকে ৮০ বছর ৪ জন এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১ জন মারা গেছে।

তিনি জানান, ৮০টি পরীক্ষাগার থেকে নমুনা সংগ্রহ হয়েছে ১৩ হাজার ৫৪৮ জনের। আর নমুনা পরীক্ষা হয়েছে ১২ হাজার ৮৮৯ জনের। মোট নমুনা পরীক্ষা হয়েছে ৯ লাখ ৯৩ হাজার ২৯১ জনের। শনাক্তের হার ২১ দশমিক ২০ শতাংশ।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৯৪০ জন, মোট সুস্থ হয়েছেন ১ লাখ ৬ হাজার ৯৬৩  জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪ দশমিক ৪৮ শতাংশ।

আপনার সুস্থতা আপনার হাতে উল্লেখ করে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সকলকে স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলতে সকলের প্রতি আহবান জানানো হয়।

দেশে নভেল করোনাভাইরাসে (কভিড-১৯) সংক্রমিত প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। আর ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

শেয়ার করুন »

মন্তব্য করুন »