মোহাম্মদ কামরুজ্জামান »

সোমবার (৬ জুলাই) দুপুর আড়াইটায় করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

তিনি জানান, কোভিডে মোট মারা গেছেন ২০৯৬। মোট আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬৩ হাজার ৬১৮ জন। মৃতদরে ৩৩ জন পুরুষ, ১১ জন নারী। ঢাকা বিভাগে ১৭ জন, চট্টগ্রাম বিভাগে ১১ জন, খুলনা বিভাগে ২ জন, রাজশাহী বিভাগে ৩ জন, রংপুর বিভাগে ৩ জন, সিলেট বিভাগে ৩ জন এবং বরিশাল বিভাগে ৪ জন মৃত্যুবরণ করেছে। তাদের মধ্যে হাসপাতালে ৩৫ জন এবং বাসায় ৯ জনের মৃত্যু হয়েছে। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ২৭ শতাংশ।

বয়স বিশ্লেষণে করে তিনি জানান,  ২১ থেকে ৩০ বছর ১ জন, ৩১ থেকে ৪০ বছর ২ জন, ৪১ থেকে ৫০ বছর ৬ জন, ৫১ থেকে ৬০ বছর ৩১ জন, ৬১ থেকে ৭০ বছর ১৫ জন, ৭১ থেকে ৮০ বছর ৬ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১ জন মারা গেছে।’

তিনি জানান, দেশের ৬৮ ল্যাবরেটরিতে গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ২০১ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৪২৪৫ জনের। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ৮ লাখ ৬০ হাজার ৩০৭ জনের।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩৫২৪ জন, মোট সুস্থ হয়েছেন ৭৬১৪৯ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৫ দশমিক ৯৮ শতাংশ।

ডা. নাসিমা সুলতানা জানান, এ পর্যন্ত মৃত্যুবরণ করেছেন পুরুষ ১ হাজার ৬৫৭ জন এবং নারী ৪৩৯ জন। শতাংশ বিবেচনায় পুরুষ ৭৯ দশমিক ০৫ শতাংশ এবং নারী ২০ দশমিক ৯৫ শতাংশ।

গত ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়ানোর পর বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা এখন এক কোটি ১৫ লাখ ৬৪ হাজারের বেশি। মৃতের সংখ্যা পাঁচ লাখ ৩৭ হাজার প্রায়। তবে সাড়ে ৬৫ লাখের মতো রোগী ইতোমধ্যে সুস্থ হয়েছেন। বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। প্রথম মৃত্যু হয় ১৮ মার্চ।

শেয়ার করুন »

মন্তব্য করুন »