আমীর হোসেন »

Dating App

করোনা মহামারী মোকাবেলায় আন্তর্জাতিক সমন্বয়ের অভাব রয়েছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি সতর্ক করে বলেন, অনেক দেশের ‘একলা চলো নীতি’ করোনাভাইরাস নির্মূল করতে পারবে না।

মঙ্গলবার মার্কিন বার্তা সংস্থা এপি’কে দেয়া সাক্ষাৎকারে তিনি আরও বলেন, এই মহামারী রোধে বৈশ্বিক সমন্বয় হতে পারে মূল চাবিকাঠি। দেশগুলোকে বোঝানো প্রয়োজন যে একা একা সিদ্ধান্ত নেয়ায় তারা পরিস্থিতি আরও নিয়ন্ত্রণহীন করে ফেলছে।

গুতেরেস বলেন, কোভিড-১৯ শুরু হয়েছিল চীনে। তারপর তা ইউরোপ হয়ে উত্তর আমেরিকায় ছড়ায়। এখন দক্ষিণ আমেরিকা, আফ্রিকা ও ভারতে থাবা বসিয়েছে করোনা। যে কোনো মুহূর্তে এর দ্বিতীয় ঢেউ আসতে পারে। কিন্তু এ মহামারী সামাল দেওয়ার ক্ষেত্রে দেশগুলোর মধ্যে সমন্বয়হীনতা লক্ষ করা যাচ্ছে।

জাতিসংঘ মহাসচিব বলেন, সবার কাছে চিকিৎসা ও টিকা পৌঁছে দিতে এবং পরীক্ষার ব্যবস্থা করতে একসঙ্গে কাজ করে আমরা এই মহামারীকে হারাতে পারি।

এদিকে অধিকৃত পশ্চিম তীরের বর্ধিতাংশে বসতি সম্প্রসারণ পরিকল্পনা বাতিল করতে ইসরাইলের প্রতি আহ্বান জানিয়ে জাতিসংঘ মহাসচিব বলেছেন, এটি আন্তর্জাতিক আইনের মারাত্মক লঙ্ঘন।

পশ্চিম তীর ছাড়াও জর্ডান উপত্যকায় ইসরাইল তাদের বসতি স্থাপনের পরিকল্পনা করেছে। ফিলিস্তিন সার্বিকভাবে এ পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে। গুতেরেস বলেন, ইসরাইলি সম্প্রসারণ দ্বিরাষ্ট্র সমাধান ও নতুন আলোচনার সম্ভাবনাকে বানচাল করবে। তিনি বলেন, আমি ইসরাইলের প্রতি সম্প্রসারণ পরিকল্পনা বাতিল করার আহ্বান জানাচ্ছি। অন্যদিকে ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার বলেছে, তারা ১ জুলাই থেকে সম্প্রসারণ প্রক্রিয়া শুরু করতে পারে।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »