সম্প্রীতি মাহমুদ »

পাকিস্তানে ১৭০০ বছর পূর্বেকার গন্ধর্ব যুগের ঐতিহ্যপূর্ন একটি বুদ্ধমূর্তি ভাঙ্গার ঘটনা ঘটেছে। ঘটনা দেশটির খাইবার পাখতুনখাওয়া প্রদেশের মারদান জেলার। ধারণা করা হচ্ছে, সেখানকার এক ধর্মীয় নেতার নির্দেশেই এমন কাজ করা হয়েছে। এরইমধ্যে অভিযান চালিয়ে ওই ঘটনার সঙ্গে যুক্ত অন্তত ৪ জনকে গ্রেপ্তার করেছে পাকিস্তান পুলিশ। এ খবর দিয়েছে যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম দ্য ইন্ডেপেন্ডেন্ট। খাইবার পাখতুনখাওয়া প্রদেশের প্রতœতত্ত¡

বিভাগের বিশেষ সংগ্রহশালার পরিচালক আব্দুস সামাদ খান জানিয়েছেন, মূর্তির ভাঙা টুকরোগুলি এক জায়গায় এনে জড়ো করা হয়েছে। নতুন করে বানানো সম্ভব কিনে চেষ্টা করে দেখা হবে। প্রাথমিকভাবে পাওয়া তথ্যের ভিত্তিতে ইন্ডেপেন্ডেন্ট জানিয়েছে, স্থানীয় এক ধর্মীয় নেতাদের নির্দেশেই এই অপরাধ করেছে সেখানকার কিছু নির্মান শ্রমিক।

তবে স্থানীয় পুলিশ এখনো নিশ্চিত করে জানায়নি কি উদ্দেশ্যে বা কার নির্দেশে এ ঘটনা ঘটেছিল। হামলার সময় সেটি ভিডিও করে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেছিল দলটি। মূর্তি ভাঙ্গার ভিডিওটি পাকিস্তানের নেটিজেনদের মধ্যে ক্ষোভের সৃষ্টি করে। ওই ভিডিওর সূত্র ধরেই হামলাকারীদের গ্রেপ্তার করা হয়।

শেয়ার করুন »

মন্তব্য করুন »