বার্তাবাংলা ডেস্ক »

Dating App

old husband young wifeবার্তাবাংলা ডেস্ক :: স্বামী হিসেবে নারীরা প্রতিষ্ঠিত পুরুষ পছন্দ করলেও খুব বেশি বয়সীদের অপছন্দ করেন। বয়সের বিস্তর ব্যবধান রয়েছে যেসব দম্পতির, তাঁদের সম্পর্কে সাধারণ মানুষের ধারণাও নেতিবাচক। শিক্ষা, আকর্ষণ, সম্পদ ও অন্যান্য বৈশিষ্ট্যের বিবেচনায় তাঁরা গড়পড়তাদের চেয়ে পিছিয়ে রয়েছেন। যুক্তরাষ্ট্রে পরিচালিত এক গবেষণায় এসব তথ্য প্রকাশিত হয়েছে।
দ্য রিভিউ অব ইকোনমিকস অ্যান্ড স্ট্যাটিস্টিকস সাময়িকীতে প্রকাশিত ওই গবেষণা প্রতিবেদনে অসম বিয়েকে (বয়স্ক পুরুষ ও তরুণী স্ত্রীর দাম্পত্য) নিরুৎসাহিত করা হয়েছে। যুক্তরাষ্ট্রে ১৯৬০ থেকে ২০০০ সাল পর্যন্ত জনগণনার তথ্য-উপাত্ত বিশ্লেষণে দেখা যায়, অসম বিয়ের হার ক্রমশ কমছে। ২৫ থেকে ৬০ বছর বয়সী ব্যক্তিদের প্রথম বিয়ের তথ্যাবলি বিশ্লেষণে অসম বয়সী দম্পতিদের প্রতি মানুষের নেতিবাচক দৃষ্টিভঙ্গির প্রমাণ পাওয়া যায়।
প্রচলিত রীতি অনুযায়ী, আর্থিকভাবে সফল ব্যক্তিরা সাধারণত বেশি বয়সে বিয়ে করেন এবং সংসার রক্ষণাবেক্ষণ ও সন্তান উৎপাদনের জন্য স্ত্রী হিসেবে তরুণীদের প্রাধান্য দেন। এতে কর্মক্ষেত্রে সাফল্যের ধারা অব্যাহত রাখাটা ওই ব্যক্তির জন্য সহজ হয়। তবে এসব ক্ষেত্রে ব্যতিক্রম অবশ্যই রয়েছে বলে যুক্তরাষ্ট্রের কলোরাডো ডেনভার বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির শিক্ষক হ্যানি ম্যানসর মনে করেন।
গবেষকেরা জানান, সমবয়সী ও সফল এবং কর্মক্ষেত্রে সমমর্যাদার অধিকারী ব্যক্তিদের বিপরীত লিঙ্গের প্রতি পারস্পরিক আকর্ষণ ও বিয়ের আগ্রহ বেশি হয়ে থাকে। আবার অর্থনৈতিক কর্তৃত্ব নারীর মধ্যে কখনো কখনো আগ্রাসী প্রবণতা এবং কমবয়সী পুরুষকে বিয়ে করার আগ্রহ তৈরি করে। তবে এ ধরনের উদাহরণ খুব কমই মেলে। লাইভসায়েন্স।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »