দুই যুদ্ধবিমানের সংঘর্ষ

বিমান

ভারতীয় বিমান বাহিনীর দুটি যুদ্ধবিমান মাঝ আকাশে সংঘর্ষের পর বিধ্বস্ত হয়েছে। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১১টা ৫০ মিনিটের দিকে এ দুর্ঘটনা ঘটেছে। দেশটির দক্ষিণাঞ্চলের প্রদেশ কর্ণাটকের বেঙ্গালুরুতে সূর্যকিরণ এরাবেটিকস টিমের ওই দুটি বিমানের তিনজন পাইলটের মধ্যে একজন মারা গেছেন। তবে বিমান বিধ্বস্তে অপর দুই পাইলট নিরাপদে বিমান থেকে বেরিয়ে এসেছেন।

এনডিটিভি বলছে, উত্তর বেঙ্গালুরুর ইয়েলাহানকা বিমান ঘাঁটিতে অনুশীলনের সময় বিমান দুটির সংঘর্ষ হয়। একদিন পরই দেশটির বিমান বাহিনীর আনুষ্ঠানিক মেগা মহড়া শুরু হওয়ার কথা রয়েছে বেঙ্গালুরুতে।

বেঙ্গালুরু পুলিশ ও ফায়ার সার্ভিসের মহাপরিচালক এমএন রেড্ডি বলেন, বিমান দু’টিতে তিনজন পাইলট ছিলেন। তাদের মধ্যে একজন মারা গেছেন। অপর দু’জন আহত হলেও তারা শঙ্কামুক্ত।

ভিডিও ফুটেজে দেখা যায়, ওই দুটি যুদ্ধবিমান কসরতের সময় মুখোমুখি সংঘর্ষে লিপ্ত হয়। পরে প্রায় কাছাকাছি স্থানেই বিমান দুটি বিধ্বস্ত হয়। অপর একটি ভিডিওতে দেখা যায়, বিমান বাহিনীর ঘাঁটি থেকে কালো ধোঁয়া উড়ছে।

বিমান বিধ্বস্তের পর ওই এলাকা ঘিরে রেখেছে পুলিশ। বিমান দুটি বিধ্বস্ত হওয়ার ইয়েলাহানকা বিমান ঘাঁটির পথে রওয়ানা হয়েছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারামন। বেঙ্গালুরুতেই ছিলেন তিনি। সীতারামন বলেন, আমি দুর্ঘটনার খবর পেয়েছি। তবে এ ব্যাপারে আর কোনো তথ্য দেননি তিনি।

দেশটির বিমানবাহিনী বেঙ্গালুরুতে এরো ইন্ডিয়া-২০১৯ নামে আগামী ২০ থেকে ২৪ ফেব্রুয়ারি মহড়া চালাবে। হাজার হাজার মানুষ এই মহড়া দেখবেন বলে প্রত্যাশা করা হচ্ছে।