সিডনিতে ‘মাইন্ডফুলনেস’ প্রশিক্ষণ কোর্স

সিডনি

সিডনির ল্যাকান্বা লাইব্রেরির অডিটোরিয়ামে পাঁচ দিনব্যাপী দুই ঘণ্টা করে (মোট ১০ ঘণ্টা) প্রশিক্ষণ কোর্সের আয়োজন করা হয়েছে। জনস্বাস্থ্যের গুরুত্ব বিবেচনায় বিষণ্নতা নিয়ন্ত্রণে আগামী বুধবার (৩০ জানুয়ারি) এনএসডব্লিউ হেলথ মানসিক বিভাগ এ কোর্সের আয়োজন করেছে।

কোর্স শেষে প্রশিক্ষণার্থীদের সনদপত্র বিতরণ করা হবে। কোর্সটি এনএসডব্লিউ, মেন্টাল হেলথের অধীনে অনুষ্ঠিত হতে হচ্ছে। অনুষ্ঠানে প্রধান প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করবেন হিন্ড সাবা এবং বাংলাদেশি কমিউনিটির পক্ষ থেকে প্রশিক্ষক আবুল কালাম আজাদ খোকন।

বিষণ্নতা এমন একটি মানসিক সমস্যা। বিষণ্নতার কারণে ব্যক্তির ব্যক্তিগত, পারিবারিক, শিক্ষাগত, পেশাগত ও সামাজিক জীবন ক্ষতিগ্রস্ত হয় এবং স্বাভাবিক কর্মতৎপরতা ব্যাহত হয়। ওয়ার্ল্ড মেন্টাল হেলথ সার্ভের রিপোর্ট অনুযায়ী, প্রতি ২০ জন প্রাপ্তবয়স্ক নারী-পুরুষের মধ্যে ১ জনের বিষণ্নতা রয়েছে।

পুরুষের চেয়ে নারীদের মধ্যে বিষণ্নতার হার প্রায় দ্বিগুণ। আর বিষণ্নতার লক্ষণগুলো হ্রাস করার জন্য মাইন্ডফুলনেস কোর্সের ডিজাইন করা হয়েছে। ‘এই মুহূর্তে কী ঘটছে তার ওপর মনোযোগ কেন্দ্রীভূত, বিচার, বা কিছু পরিবর্তন করার চেষ্টা করাই হচ্ছে মাইন্ডফুলনেস।’