বার্তাবাংলা ডেস্ক »

ctg hartal in sibirবার্তাবাংলা ডেস্ক :: বিএনপি নের্তৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা ৩৬ ঘণ্টার হরতালের পর কঠোর নিরাপত্তার মধ্যে বন্দরনগরী চট্টগ্রামে ঢিলেঢালাভাবে চলছে বিএনপি-শিবিরের হরতাল।

হরতাল চলাকালে বৃহস্পতিবার শেষ রাতে নগরীর বাদুরতলা এলাকায় শিবিরের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এতে গুলিবিদ্ধ দুই শিবির কর্মীসহ মোট আট জনকে আটক করে পুলিশ। এছাড়া আর কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

বিএনপি ও শিবিরের হরতালে নগরীর নাসিমন ভবনসহ আশপাশের এলাকা মিছিলে-স্লোগানে মুখর করে বিএনপি নেতাকর্মীরা। এসব এলাকা দিয়ে যানবাহন চলাচলও কার্যত বন্ধ রয়েছে। তবে অন্যান্যা এলাকায় গাড়ি চলাচল অনেকটাই স্বাভাবিক।

হরতালের শুরুতে সকাল ৭টা দিকে নগর বিএনপির সভাপতি আমীর খসরু মাহমুদ চৌধুরীর নেতৃত্বে নেতা-কর্মীরা মিছিল নিয়ে নগরীর কাজির দেউড়ির মোড়, লাভ লেন, এনাযেতবাজার এলাকা প্রদক্ষিণ করে নাসিমন ভবনে দলীয় কার্যালয়ের সামনে আসেন। এছাড়া  নগর বিএনপির সহ-সভাপতি শামসুল আলমের নের্তৃত্বে বাকলিয়া এলাকায় মিছিল সমাবেশ হয়েছে।

এসময় গোলাম আকবর খোন্দকার, নগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান, শামসুল আলম, এ এম নাজিম উদ্দিন, কেন্দ্রীয় সদস্য মাহবুবুর রহমান শামীম, আনোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

এদিকে হরতালকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পুলিশের পাশাপাশি মাঠে রয়েছে বিজিবিও। হরতালকে ঘিরে নগরীতে প্রায় দু’হাজার অতিরিক্ত পুলিশ ও বিজিবি মোতায়েন ছিল বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

নগর পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোস্তাক আহম্মেদ(দক্ষিণ) জানান, হরতালকে কেন্দ্র করে নগরীতে প্রায় ২ হাজার অতিরিক্ত পুলিশ ও বিজিবি মোতোয়েন রয়েছে।

হরতালের মধ্যে নগরীর বিভিন্ন এলাকায় দোকানপাট, ব্যবসাপ্রতিষ্ঠান খোলা ছিল। সরকারী-বেসরকারী অফিস, কলকারখানা খোলা ছিল। শিক্ষা প্রতিষ্ঠান যথারীতি বন্ধ রয়েছে।

হরতাল চলাকালে চট্টগ্রাম থেকে দূরপাল্লার যানবাহন চলাচল বন্ধ ছিল। ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

অন্যান্য দিনের তুলনায় রাস্তায় গণপরিবহনের সংখ্যা কম দেখা গেলেও টেক্সি, টেম্পু, হিউম্যান হলার দেখা গেছে। নগরীর বিভিন্ন এলাকা ঘুরে এ চিত্র দেখা গেছে।

উল্লেখ্য, ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি দেলাওয়ার হোসেনের মুক্তির দাবিতে বৃহস্পতিবার সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয় সংগঠনটি। এদিকে বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমানকে গ্রেফতারের প্রতিবাদে চট্টগ্রাম বিভাগে হরতাল ডাকে নগর বিএনপি।

শেয়ার করুন »

মন্তব্য করুন »