মার্কিন হামলায় আল শাবাবের ৫২ সদস্য নিহত

মার্কিন হামলা

সোমালিয়ার দক্ষিণাঞ্চলে মার্কিন সামরিক বাহিনীর বিমান হামলায় জঙ্গিগোষ্ঠী আল শাবাবের ৫২ সদস্য নিহত হয়েছেন। আল শাবাবের হামলায় সোমালিয়ার অন্তত আট সেনাসদস্য নিহত হওয়ার প্রেক্ষিতে পাল্টা এ হামলা চালানো হয় বলে মার্কিন সামরিক বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে।

শনিবার মার্কিন সামরিক বাহিনীর আফ্রিকা কমান্ড এক বিবৃতির মাধ্যমে জানায়, সোমালিয়ার জুবা অঞ্চলের জিলিবে এ হামলার ঘটনাটি ঘটে। জুবার আঞ্চলিক প্রতিরক্ষামন্ত্রী আব্দুর রশিদ হাসান দেশটির রাষ্ট্রীয় বেতার রেডিও মোগাদিসুকে বলেন, এ হামলায় আল শাবাবের হতাহতের সংখ্যা ৭৩ ছড়িয়ে যেতে পারে।

তবে নিহতের সংখ্যা নিয়ে আল শাবাবের পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি। শনিবার সকালে সোমালিয়া সেনাবাহিনীর একটি ঘাঁটিতে আল শাবাব জঙ্গিগোষ্ঠী হামলা চালালে আট সেনাসদস্য নিহত হয়।

প্রতিবেদন অনুযায়ী, কয়েকঘণ্টা ধরে চলা বন্দুকযুদ্ধের পর সেদিন সকালে ভারী অস্ত্রসহ সেনাঘাঁটিতে হামলা করে আল শাবাব। অবশ্য আল শাবাবের পক্ষ থেকে দাবি করা হচ্ছে, এ হামলায় সোমালিয়া সেনাবহিনীর আট সদস্য নিহত হয়েছেন।

উল্লেখ্য, ২০১৭ সালের পর সোমালিয়ায় সেনা মোতায়েন বৃদ্ধি করেছে যুক্তরাষ্ট্র। ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর অতিরিক্ত পাঁচ শতাধিক সদস্যকে দেশটিতে সামরিক অভিযানের জন্য প্রেরণ করা হয়।