বার্তাবাংলা ডেস্ক »

প্রায় ২২ কোটি টাকা দিয়ে ২৭৮ কেজির একটি টুনা মাছ কিনেছেন কিয়োশি কিমুরা নামে জাপানের এক ব্যবসায়ী। জাপানের উত্তর উপকূলে কিছুদিন আগেই বিপন্ন প্রজাতির এই মাছটি ধরা পড়ে। তোয়োসু নামে টোকিওর একটি মাছের বাজারে নতুন বছরেই নিলামে উঠেছিল এই মাছটি।

এর আগেও ২০১৩ সালে এরকমই একটি ‘কিং টুনা’ কিনে সকলকে তাক লাগিয়ে দিয়েছিলেন কিয়োশি। সে সময় তিনি প্রায় ১০ কোটি টাকা দিয়ে মাছটি কিনেছিলেন।

টোকিওর সুকিজিতেই একটি রেস্তোরাঁ চালান ব্যবসায়ী কিয়োশি কিমুরা। নিলামের পর তিনি বললেন, এটাই সেরা টুনা। তবে আমি যে দামটা ভেবেছিলাম, তার থেকে এর দাম অনেক বেশি। যাই হোক আমাদের রেস্তোরাঁর কাস্টমাররা খুব ভাল একটা টুনা মাছ খেতে পারবেন।

জাপানের প্রিয় খাদ্য সুশির অন্যতম উপকরণ কালো টুনা যাকে জাপানিরা কালো হিরা বলে থাকেন। মাছের তলপেটের চর্বি দিয়ে তৈরি হয় সুস্বাদু খাবার। সেজন্য কালো টুনার চাহিদা জাপানে সব সময়ই তুঙ্গে থাকে।

সুকিজি বিশ্বের নামকরা মাছের বাজারগুলোর একটি। ব্যস্ত এই মাছের বাজারকে ঘীরে রয়েছে একাধিক রেস্তোরাঁ। এলাকায় ঢুঁ মারলেই কানে আসবে মাছের দর কষাকষির আওয়াজ। সুকিজি এখন পর্যটকদেরও ঘুরতে যাওয়ার জায়গা পরিণত হয়েছে।

১৯৩৫ সাল থেকে এই সুকিজিতে মাছের বাজারে টুনা মাছ নিলামে ওঠে। একেবারে নামী সুশি রেস্তোরাঁর শেফ থেকে একদম ছাপোষা মৎস্য ব্যবসায়ী সকলেই মাছ বিকিকিনি করেন এখানে। বিশেষ করে বছরের শুরুতে নিলাম হয় দেখার মতো। দেশ-বিদেশ থেকে বহু মানুষ জড়ো হন টুনা মাছ কিনতে।

শেয়ার করুন »

মন্তব্য করুন »