বার্তাবাংলা ডেস্ক »

রান্নার কাজে ব্যবহৃত হওয়ার পাশাপাশি রূপচর্চার কাজেও সমানভাবে ব্যবহৃত হয়ে আসছে হলুদ। হলুদের অনেক গুণ। যুগ যুগ ধরে তাই আয়ুর্বেদিক চিকিৎসাশাস্ত্রেও হলুদ ব্যবহৃত হয়ে আসছে। শীত এলেই ত্বকের যত্ন নিয়ে যারা দুশ্চিন্তায় ভোগেন তাদের জন্য রয়েছে কিছু সহজ সমাধান। হলুদ দিয়ে নিতে পারেন আপনার ত্বকের যত্ন-

মলিন ত্বকের সমস্যায় ও চোখের নিচের কালচে ভাব দূর করতে হলুদ খুবই উপকারী। একটি পাত্রে ২ চামচ টক দই, ১ চামচ হলুদ গুঁড়া, ১ চামচ ময়দা, ১ চামচ মধু ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি গোটা মুখে ভালো করে মেখে অন্তত ২০ মিনিট রেখে তারপর ধুয়ে ফেলুন। এই পদ্ধতিতে হলুদের ব্যহহার ত্বকের মলিনতা ও চোখের নিচের কালচেভাব দূর করতে সাহায্য করবে।

ফাটা ঠোঁটের পরিচর্যায় হলুদ ভীষণ উপকারী। একটি পাত্রে ১ চামচ চিনি, ১ চামচ হলুদ আর ১ চামচ মধু মেশান। এবার মিশ্রণটি ঠোঁটে মেখে ৫ মিনিট রেখে তারপর ধুয়ে ফেলুন। এই পদ্ধতি নিয়মিত ব্যবহারে দ্রুত উপকার পাবেন।

একটি পাত্রে ২ চামচ চন্দনের গুঁড়া, ২ চামচ লেবুর রস আর সামান্য হলুদের গুঁড়া ভালো করে মেশান। এবার মিশ্রণটি মুখে মেখে অন্তত ১৫ থেকে ২০ মিনিট রেখে তারপর ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক ত্বকের তৈলাক্তভাব দ্রত কমিয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।

মুখের বা ত্বকের কালচে দাগ দূর করতে হলুদ খুবই উপকারী। একটি পাত্রে এককাপ দুধ নিয়ে তার মধ্যে ১ চামচ হলুদ গুঁড়া ও  চামচ লবণ মেশান। এবার মিশ্রণটি ত্বকের কালচে দাগের ওপর লাগিয়ে অন্তত ১৫ মিনিট রেখে দিন। তারপর মুখ ধুয়ে ফেলুন। উপকার পাবেন।

দাঁত ব্রাশ করার সময় পেস্টের সঙ্গে সামান্য হলুদ গুঁড়া দিয়ে নিন। এভাবে নিয়মিত দাঁত ব্রাশ করলে দাঁতের হলদেটে ভাব কেটে যাবে।

 

শেয়ার করুন »

মন্তব্য করুন »