বার্তাবাংলা ডেস্ক »

Dating App

সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা সংশোধনসহ আট দফা দাবিতে আজ সকাল থেকে পরিবহন শ্রমিকদের ডাকা ৪৮ ঘণ্টার ধর্মঘট চলছে। রাজধানীসহ সারাদেশে বাস ও পণ্যবাহী যান চলাচল বন্ধ রয়েছে। রবিবার সকাল থেকে রাজধানীর বাস টার্মিনালগুলো থেকে কোনো গন্তব্যের বাস ছেড়ে যায়নি। এছাড়া বন্ধ রয়েছে শহর এলাকার বিভিন্ন রুটের বাস।

এই পরিস্থিতিতে দিনের শুরুতেই ভোগান্তিতে পড়েছে জীবিকার তাগিদে রাস্তায় বের হওয়া মানুষ। প্রধান সড়কগুলোতে কিছু রিকশা চলাচল করলেও অফিসগামী যাত্রী আর স্কুল-কলেজের শিক্ষার্থীদের যানবাহনের আশায় দাঁড়িয়ে থাকতে দেখা গেছে প্রতিটি মোড়ে। অনেকে পায়ে হেঁটে গন্তব্যে পৌঁছানোর চেষ্টা করছেন।
সকালে ঢাকার বিভিন্ন এলাকা ঘুরে ব্যক্তিগত গাড়ি আর রিকশা ছাড়া আর কোনো যানবাহন চোখে পড়েনি। বিআরটিসির বিভিন্ন ডিপো থেকে বাস চালানোর চেষ্টা করা হলেও পরিবহন শ্রমিকদের বাধায় চালানো যাচ্ছে না। শুধু বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মচারী পরিবহনের বাস রাস্তায় দেখা গেছে।

এদিকে গণপরিবহন উধাও হয়ে যাওয়ায় অতিরিক্ত চাপ পড়েছে সিএনজি, ট্যাক্সি ক্যাব এবং পাঠাও-উবারের উপর। সুযোগ পেয়ে এরা যাত্রীদের কাছ থেকে ইচ্ছামত ভাড়া আদায় করছে বলে অভিযোগ পাওয়া গেছে।পাঠাও-উবারের মত অ্যাপ-চালিত শেয়ারিং রাইডে মিটারিং সিস্টেমে ভাড়া হওয়ার কথা থাকলেও তা অনেক ক্ষেত্রেই হচ্ছে না। অনেক চালক অ্যাপ বন্ধ রেখে চুক্তি ভাড়াতে যাত্রী পরিবহন করছেন।

বাড্ডার অধিবাসী সৈকত ইসলাম অর্থসূচকের কাছে অভিযোগ করে বলেন, মাঝেমধ্যে  বাসা থেকে বের হতে দেরি হয়ে গেলে তিনি ঠিক সময়ে অফিসে পৌঁছতে বাসে না উঠে পাঠাও অথবা উবার মটো’র মোটরসাইকেলে করে মতিঝিল আসেন। ভাড়া হয় সাধারণত ১৮০ টাকা থেকে ২০০ টাকা। আজকে তিনি চুক্তিতে আসতে বাধ্য হয়েছেন। ভাড়া নিয়েছে ৩শ টাকা। অ্যাপ বন্ধ থাকায় ওই মোটরসাইকেলটি কোন অপারেটরে নিবন্ধিত তা তিনি জানতে পারেননি

এছাড়া রাজধানীর বাইরে বিভিন্ন জেলায় একই অবস্থা বিরাজ করছে। দুরপাল্লার কোন বাস ছেড়ে যায়নি কোন জেলা থেকে। শহরের ভিতরেও বাস চলাচল করছে না। চট্টগ্রাম শহরের বিভিন্ন মোড়ে যাত্রীরা দাঁড়িয়ে রয়েছেন বাসের অপেক্ষায়। অনেকেই বাস না পেয়ে ফিরে যাচ্ছেন। আবার অনেকেই হেঁটেই চলে যাচ্ছেন গন্তব্যে।

এদিকে রংপুর, খুলনা, রাজশাহীসহ দেশের সকল জেলাতে একই অবস্থা বিরাজ করছে। গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত এক শ্রমিক সমাবেশ থেকে আট দফা দাবিতে ৪৮ ঘণ্টা ধর্মঘটের ডাক দেয় পরিবহন শ্রমিক ফেডারেশন।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »