বার্তাবাংলা ডেস্ক »

Dating App

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) প্রাথমিক শিক্ষা ও প্রাথমিক স্বাস্থ্য সেবায় ৬১ কোটি ডলার সহায়তা দিচ্ছে। একটি সরকারি প্রকল্প ও অন্য একটি সরকারি-বেসরকারি অংশীদারি প্রকল্পের (পিপিপি) জন্য এই সহায়তা দেওয়া হবে।

সূত্র জানিয়েছে, ম্যানিলাভিত্তিক উন্নয়ন সংস্থা এডিবি বাংলাদেশের চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির জন্য ৫০ কোটি ডলার সহায়তা দেবে। এই প্রকল্পের উদ্দেশ্য প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের মান সম্পন্ন শিক্ষা নিশ্চিত করা।

সংস্থাটি বাংলাদেশে সরকারি-বেসরকারি অংশীদারি প্রকল্পের আওতায় শহরে প্রাথমিক স্বাস্থ্য সেবার মান উন্নয়নে ১১ কোটি ডলার সহায়তা দেবে।

আজ বৃহস্পতিবার এ বিষয় অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও এডিবির মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হওয়ার কথা রয়েছে। ইআরডি সূত্রে এই তথ্য জানা গেছে। ইআরডির সিনিয়র সচিব কাজী শফিকুল আজম এবং বাংলাদেশে এডিবির আবাসিক প্রধান মনমোহন প্রকাশ এই চুক্তিতে সই করবেন।

চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৪) আওতায় এডিবি সরকারকে দেশের প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে সহায়তা করবে। এই প্রকল্পের অন্যতম লক্ষ্য হচ্ছে প্রাথমিক বিদ্যালয়ে আরও ভবন নির্মাণের মাধ্যমে ক্লাস রুম সংকট কমানো, নতুন শিক্ষক নিয়োগের মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থী অনুপাত কমিয়ে আনা। এর ফলে ডাবল শিফটের পরিবর্তে একক শিফটেই সব শিক্ষার্থির শিক্ষা নিশ্চিত করা যাবে।

এছাড়াও এই প্রকল্পের লক্ষ্য-উদ্দেশ্যের মধ্যে রয়েছে শিক্ষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া, পরীক্ষা ও মূল্যায়ন পদ্ধতির পরিবর্তন, শিক্ষাদান প্রক্রিয়ায় আরও বেশী করে তথ্য প্রযুক্তি ব্যবহার।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »