বার্তাবাংলা ডেস্ক »

ভারতের জমজমাট ঘরোয়া ক্রিকেট লিগ আইপিএলের ১২তম আসর শুরু হতে আরও অনেক সময় বাকি। আগামী বছর মার্চ থেকে মে মাস পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে মাল্টি বিলিয়ন ডলারের গ্ল্যামারাস এই ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট। তবে তার আগেই শুরু হয়ে গেছে আইপিএলের উত্তাপ। এখন থেকেই শুরু হয়েছে খেলোয়াড় ট্রান্সফার, কেনা-বেচা।

যদিও আইপিএলের নিলাম অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে ডিসেম্বরের মাঝামাঝি সময়ে। তবে তার আগেই বিদেশি ক্রিকেটার কেনা-বেচার সুযোগ পাচ্ছে ফ্রাঞ্চাইজিগুলো এবং শুরুতেই চমক দিয়ে দিলো মুম্বাই ইন্ডিয়ান্স। সবার আগে তারা রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু থেকে কিনে নিলো দক্ষিণ আফ্রিকান ওপেনার কুইন্টন ডি কককে।

প্রোটিয়া এই ওপেনারকে কিনতে গিয়ে মুম্বাই ইন্ডিয়ান্স ছেড়ে দিয়েছে বাংলাদেশের কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানকে। সঙ্গে তারা ছেড়েছে শ্রীলঙ্কান স্পিনিং অলরাউন্ডার আকিলা ধনঞ্জয়াকে।

ইএসপিএন ক্রিকইনফো রিপোর্ট প্রকাশ করেছে, গত মৌসুমে ২ কোটি ৮০ লাখ রুপিতে ডি কককে কিনেছিল ব্যাঙ্গালুরু (আরসিবি)। এবার একই মূল্যে আরসিবির কাছ থেকে ডি কককে কিনেছে মুম্বাই ইন্ডিয়ান্স। যে কারণে ২ কোটি ২০ লাখ রুপিতে কেনা মোস্তাফিজুর রহমান এবং ৫০ লাখ রুপিতে কেনা আকিলা ধনঞ্জয়াকে ছেড়ে দিয়েছে আইপিএলের তিনবারের শিরোপা জয়ীরা।

ব্যাঙ্গালুরুর হয়ে গত আসরে ৮ ম্যাচ খেলে ২০১ রান করেছিলেন উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক। স্ট্রাইক রেট ছিল ১২৪.০৭ করে। যদিও মুম্বাই ইন্ডিয়ান্সে রয়েছেন আরও দুই উইকেটরক্ষক ইশান কিশান এবং আদিত্য তারে। তবে, মুম্বাইর প্রয়োজন টপ অর্ডারে একজন হার্ডহিটার ব্যাটসম্যান। এ কারণেই ডি কককে বেছে নিয়েছে তারা।

ক্যারিবীয় ওপেনার এভিন লুইস শুরুতে ইনিংস ওপেন করলেও শেষের দিকে এসে ফর্ম হারিয়ে ফেলেন এবং ব্যাটিংয়ে খুব সংগ্রাম করতে দেখা যায় তাকে। ডি কক এর আগেও খেলেছেন দিল্লি ডেয়ারডেভিলস এবং সানরাইজার্স হায়দরাবাদের হয়ে। মোট ৩৪ ইনিংসে একটি সেঞ্চুরি ও ৬টি হাফ সেঞ্চুরিসহ করেছেন ৯২৭ রান। এর মধ্যে পাওয়ার প্লেতেই করেছেন শুধু ৫৭৩ রান।

আইপিএলে গত আসরের শুরুর দিকে মোস্তাফিজুর রহমানকে খেলিয়েছিল মুম্বাই ইন্ডিয়ান্স। বোলিং মোটামুটি ভালোই করেছিলেন তিনি। কিন্তু, সমস্যা ছিল খুবই বাজে ফিল্ডিং করেছিলেন তিনি সেবার। একের পর এক ক্যাচ ছেড়ে মুম্বাইকে কয়েকটা ম্যাচে হারিয়েই দেন। যে কারণে, আইপিএলের মাঝপথ থেকে তাকে বসিয়ে রাখা হয় এবং শেষ পর্যন্ত আর খেলতেই পারেননি তিনি। এ কারণেই হয়তো এবার, তাকে ছেড়ে দিয়েছে মুম্বাই। আইপিএলে ২৪ ম্যাচ খেলে মোট ২৪টি উইকেট নিয়েছেন মোস্তাফিজ।

শেয়ার করুন »

মন্তব্য করুন »