বায়রার সিদ্ধান্ত বেআইনী-ভিত্তিহীন : মোশাররফ হোসেন » Leading News Portal : BartaBangla.com

বার্তাবাংলা ডেস্ক »

mosarrafবার্তাবাংলা ডেস্ক :: জনশক্তি রপ্তানি কার্যক্রম বন্ধে বেসরকারি জনশক্তি রপ্তানিকারকদের সংগঠন-বায়রার সিদ্ধান্তকে বেআইনী ও ভিত্তিহীন উল্লেখ করে প্রবাসী কল্যাণমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, এ সিদ্ধান্তে জনশক্তি রপ্তানিতে কোনো ধরনের প্রভাব পড়বে না। সোমবার প্রবাসী কল্যাণ ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মালেশিয়ায় শ্রমিক রপ্তানির বিষয়ে সরকারের অবস্থান তুলে ধরে প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, বায়রার রিক্রুটিং কার্যক্রম বন্ধের হুমকি শ্রমিক রপ্তানিতে কোনো প্রভাব ফেলবেনা।

মন্ত্রী বলেন, ‘তারা (বায়রা) যে কাজটি করছে এটা জনগণের মধ্যে ব্যাপক বিভ্রান্তি সৃষ্টি করার চেষ্টা করছে। এমন কোনো বোকা আছে পৃথিবীতে যে সে প্রতিনিধি নিয়োগ করে বলবে, লাঠি দিয়ে আমার মাথায় বাড়ি দে! বায়রা গতকাল যে ঘটনা ঘটিয়েছে তাতে ঘটনাতো তাই ঘটেছে।’

আর মালেশিয়ায় শ্রমিক রপ্তানির ক্ষেত্রে বিলম্বের বিষয়ে ব্যাখা দিয়ে মন্ত্রী বলেন, ‘মালেশিয়ায় লোক পাঠাতে সরকার ব্যর্থ এটা একটা ঢাহা মিথ্যা এবং বিভান্তিমূলক বিবৃতি।

তিনি বলেন, সরকারিভাবে শ্রমিক রপ্তানির বিষয়টি নতুন হওয়ায় প্রক্রিয়াগত কারণে মালেশিয়ায় লোক পাঠাতে কিছুটা বিলম্ব হচ্ছে। তবে শিগগিরই এ সমস্যার সমাধান হবে।

মোশাররফ হোসেন আরো বলেন, ‘আমাদের সরকারের যেমন অভিজ্ঞতা নাই, তাদেরও অভিজ্ঞতা নাই। নতুন একটা প্রোসেস সৃষ্টি হচ্ছে অভিজ্ঞতার জন্য আমাদের আরো ব্যাপকভাবে রিক্রুটিং হচ্ছে। আমরা আশা করছি, প্রথম ২৩০ জনের যে ব্যাচ এ মাসের তৃতীয় সপ্তাহে অবশ্যই যাবে।’

মালেশিয়ায় শ্রমিক রপ্তানি প্রক্রিয়ায় বায়রার অংশগ্রহণ না থাকলেও বিশ্বের অন্যান্য দেশে লোক পাঠানোর ক্ষেত্রে সংগঠনটিকে সরকারের পক্ষ থেকে যথাযথ সহযোগিতা দেয়া হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, জি টু জি পদ্ধতিতে মাত্র ৪০ হাজার টাকায় মালয়েশিয়ায় কর্মী পাঠানোর উদ্যোগ নিয়েছে সরকার। এরমধ্যে এ বিষয়ে দেশটির সঙ্গে সব প্রক্রিয়া চূড়ান্ত হয়েছে। বেসরকারি জনশক্তি রপ্তানিকারকদের সংগঠন-বায়রা এ প্রক্রিয়ায় নিজেদের সম্পৃক্ত করার দাবি জানিয়ে আসছে। গতকাল (রোববার) সংবাদ সম্মেলন করে বায়রার নেতারা অভিযোগ করেন, বেসরকারি খাতকে নিরুৎসাহিত করতেই এ ধরনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর প্রতিবাদে সোমবার থেকে জনশক্তি রপ্তানি সংক্রান্ত সব ধরনের সেবা বন্ধ রাখার ঘোষণা দেয় তারা।

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »