বার্তাবাংলা ডেস্ক »

রান্নাঘর সামলাতে গিয়ে দক্ষ গৃহিণীদেরও হিমশিম খেতে হয় অনেক সময়। তাই বুদ্ধি করে কিছু উপায় মেনে চললে মুক্ত থাকা যায় অনেক ঝামেলা থেকেই। রইলো তেমনই প্রয়োজনীয় সাতটি টিপস-

খোসা ছাড়ানো আলু রেখে দিলে কালো হয়ে যায় অনেক সময়। এক্ষেত্রে খোসা ছাড়ানো আলু রান্নার আগ পর্যন্ত ঠান্ডা পানিতে ডুবিয়ে রাখুন। এটা ফ্রিজেও রাখা যায়। রান্নার আগে আলু টুকরো করে কেটে নেবেন।

ডিম ভাঙতে গিয়ে জোরে চাপ পড়ে ডিমের খোসা ভেঙে গুঁড়া হয়ে যাওয়াটা বিচিত্র নয়। এ অবস্থায় আস্ত ডিমটা ফেলে না দিয়ে ভাঙা খোসার একটা বড়ো টুকরো হাতে নিন। এবার এই টুকরোটার সাহায্য নিয়ে খোসার ছোট ছোট ভাঙা অংশগুলো তুলে ফেলুন ডিমের গোলা থেকে।

কলা/ আম কিনে এনে দেখলেন যে সেগুলো আধপাকা। এ অবস্থায় বড়োসড়ো কাগজের ঠোঙায় ফলগুলো মুড়ে রেখে দিন। তাড়াতাড়ি পেকে যাবে।

জন্মদিনের কেক থেকে গেছে? ফ্রিজে রাখার আগে কেকটা যেখান থেকে কেটেছেন, সেই খোলা দিকটায় টুথপিক দিয়ে পাউরুটির স্লাইস আটকে দিন। এই পাউরুটিই কেকটাকে শুকনো হতে দেবে না।

রান্নার পরে হাত থেকে আদা-রসুন বা মাছের গন্ধ যাচ্ছে না? লেবু বা বেকিং সোডা হাতের আঙুলে মাখিয়ে ঘষে ধুয়ে নিন। তাতেও গন্ধ থাকলে হাতটা একটা স্টেনলেস স্টিলের বাসনের গায়ে খানিকক্ষণ ঘষুন-– হাতের গন্ধ বাসনটি টেনে নেবে!

ছুরির ধার কমে যাচ্ছে? কাঁটা-চামচ ইত্যাদি কাটলারির সঙ্গে ছুরি রাখার কারণেও তা হতে পারে। ছুরি সব সময় নির্দিষ্ট স্ট্যান্ডে রাখা উচিত, ধারালো দিকটা যেন নিচের দিকে থাকে।

কৌটা বা জারের মুখ এমনভাবে আটকে গিয়েছে যে কিছুতেই খুলতে পারছেন না? রবার ব্যান্ড আটকে নিন ঢাকনাটিতে, তারপর আবার চেষ্টা করুন। এতেও না খুললে রবার ব্যান্ড আটকানো ঢাকনার উপর একটি শুকনো রুমাল জড়িয়ে চেষ্টা করতে পারেন, ঢাকনা খুলতে বাধ্য।

শেয়ার করুন »

মন্তব্য করুন »