বার্তাবাংলা ডেস্ক »

ভারতের রাজস্থান, মধ্য প্রদেশ, ছত্তিসগড়, মিজোরাম ও তেলেঙ্গানা রাজ্যে বিধানসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তবে নির্বাচন বিভিন্ন দিনে হলেও পাঁচ রাজ্যের ফল একইদিনে ঘোষণা করা হবে। শনিবার এক সংবাদ সম্মেলনে দেশটির প্রধান নির্বাচন কমিশনার ওম প্রকাশ রাওয়াত ওই ঘোষণা দিয়েছেন। ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

রাজস্থানে নির্বাচন হবে ৭ ডিসেম্বর, মধ্য প্রদেশে ২৮ নভেম্বর, ছত্তিসগড়ে ১২ ও ২০ নভেম্বর এবং তেলেঙ্গানায় ৭ ডিসেম্বর নির্বাচন হবে। পাঁচ রাজ্যে বিভিন্ন সময়ে নির্বাচন হলেও নির্বাচনের ফল ঘোষণা হবে ১১ ডিসেম্বর। প্রধান নির্বাচন কমিশনার বলেন, নির্বাচনে আধুনিক ইভিএম এবং ভিভিপ্যাট ব্যবহার করার পাশপাশি নির্বাচনপর্ব ভিডিওগ্রাফি করা হবে।

উল্লেখ্য, ভিভিপ্যাট মেশিন একটি স্বতন্ত্র প্রিন্টিং ব্যবস্থা যা বৈদ্যুতিক ভোটিং মেশিন বা ইভিএমের সঙ্গে জুড়ে দেয়া হয়। এর ফলে ভোটদাতা নিশ্চিত করতে পারেন যে তিনি যে প্রার্থীকে ভোট দিতে চান, ভোটটি তার নামেই জমা পড়েছে।

এই রাজ্যগুলোর মধ্যে ছত্তিশগড়, মধ্যপ্রদেশ ১৫ বছর ধরে বিজেপির দখলে আর রাজস্থান বিজেপির দখলে গত পাঁচ বছর। তেলেঙ্গানায় ক্ষমতায় রয়েছে তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি বা ‘টিআরএস’। পাঁচ রাজ্যের মধ্যে একমাত্র মিজোরামই রয়েছে কংগ্রেসের দখলে। এই ঘোষণার সঙ্গে সঙ্গেই পাঁচ রাজ্য চলে গেল নির্বাচন আচরণবিধির আওতায়। কোনো রাজ্য সরকার বা রাজনৈতিক দল এই রাজ্যগুলোর জন্য কোনো নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করতে পারবে না।

বর্তমানে দেশে কিছুটা বিজেপিবিরোধী হাওয়া ওঠায় বিজেপিশাসিত রাজ্যগুলো বিরোধীরা যদি দখল করতে পারে তাহলে লোকসভা নির্বাচনে বিরোধী হাওয়া আরো প্রবল হয়ে উঠবে। অন্যদিকে, বিজেপি যদি তাদের রাজ্যগুলো রক্ষা করতে সমর্থ হয় তাহলে লোকসভা নির্বাচনে বিজেপি তার ফায়দা পাবে বলে বিশ্লেষকরা মনে করছেন।

শেয়ার করুন »

মন্তব্য করুন »