দুবাইতে প্রবাসীদের উদ্যোগে আন্তর্জাতিক বন দিবস পালিত » Leading News Portal : BartaBangla.com

বার্তাবাংলা ডেস্ক »

UAEএম. মনিরুল ইসলাম, আরবআমিরাত :: সুন্দরবন ও পরিবেশ রক্ষার সম্মিলিত উচ্চারণে গতকাল সংযুক্ত আরবআমিরাতের দুবাই এর মামযার পার্কে প্রবাসীদের উদ্যোগে আন্তর্জাতিক বনদিবস ২০১৩ পালনে একটি ব্যতিক্রমী গোল টেবিল বৈঠক ও গেট  টুগেদার এর আয়োজন করা হয়।

দুবাইয়ে নিযুক্ত  সম্মানিত বাংলাদেশের কনস্যুলেট জেনারেল মোঃ আবু জাফর  অনুষ্ঠানের উদ্বোধন করেন । তার  বক্তব্য তিনি প্রবাসীদের এ উদ্যোগের প্রশংসা করেন এবং চলো চলো সুন্দরবন চলো কর্মসূচির শুভ সূচনা করেন । অনুষ্ঠানের বিশেষ অতিথি দুবাই মিউনিসিপ্যালিটির বন্যপ্রাণী ও চিড়িয়াখানা বিশেষজ্ঞ ড. রেজা খান সুন্দরবনের পরিবেশ রক্ষার গুরুত্ব ও প্রবাসীদের এ বিষয়ে  দায়িত্বের উপরে আলোকপাত করেন । ওলংগঙ্গ ইউনিভার্সিটি দুবাইর  একদল ছাত্র ছাত্রী তাদের সিনিয়র প্রভাষক জিনাত রেজা খান এর নেতৃত্বে বন ও জীববৈচিত্র্যের ওপর একটি বিশেষ তথ্যচিত্র উপস্থাপন করেন। বিশিষ্ট পরিবেশ বিজ্ঞানী সারজাহ আমেরিকান ইউনিভার্সিটির প্রফেসর প্রকৌশলী ড. মারুফ মোর্ত্তলা, বিশিষ্ট প্রকৌশলী আব্দুস সালাম খান, প্রকৌশলী খলিলুল্লাহ খান, প্রকৌশলী  জাহাঙ্গীর আযীয, প্রকৌশলী  এস এম মোর্শেদ,  প্রকৌশলী  মোঃ হাসান সহ প্রায় দুশতাধিক প্রবাসী বাংলাদেশী এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

বাংলাদেশের কনস্যুলেট দুবাই অফিসের কমার্শিয়াল কাউন্সিলর ডঃ মাহমুদুল হক এর উপস্থিতিতে অনুষ্ঠানে সংযুক্ত আরব আমীরাতে ৫ জুন পরিবেশ দিবস ২০১৩  পালন , বাংলাদেশের বন ও পরিবেশ ইস্যুর বিষয়ে সংযুক্ত আরব আমীরাতে সচেতনতা তৈরি এবং প্রবাসীদের পক্ষ থেকে স্থানীয় পরিবেশ বিষয়ে যথার্থ সাড়া প্রদানে ডঃ রেজা খান এর নেতৃত্বে বাংলাদেশ কনসুলেট দুবাই এর সার্বিক সহযোগিতায় প্রবাসীদের উদ্যোগে NON RESIDENT BANGLADESI ENVIRONMENTAL AWARENESS FORUM IN UAE গঠনের সম্মিলিত সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

দিনব্যাপী আলোচনা, বন বিষয়ে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা ,পুরষ্কার বিতরণী ও নানা আয়োজনের এ অনুষ্ঠানের সার্বিক ঊদ্দোগ, পরিচালনা  ও ব্যবস্থাপনার দায়িত্বে ছিলেন প্রবাসী খুলনার শারজাহ ইসলামী ব্যাংকের সিনিয়র ভিপি শেখ আব্দুল করিম সুজা, দুবাই ওয়াটার ও ইলেক্ট্রিসিটিতে কর্মরত আইইবি দুবাই চ্যাপ্টার এর কাউন্সিল মেম্বার  প্রকৌশলী মোঃ মঈনুল ইসলাম, প্রকৌশলী মো. আনিসুর রহমান, প্রকৌশলী সরফরাজ খান, প্রকৌশলী ওয়াহিদুজ্জামান, রাফিকুল্লাহ গাজালী, এস এম মামুন, সাইয়েদ ইসমাইল হোসেন, তিতাস আল কাফী প্রমুখ ।

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

আমি ফারজানা চৌধুরী তন্বী। লেখালিখি করি ফারজানা তন্বী নামে। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর করার পর আজ প্রায় পাঁচ বছর ধরে লেখালিখির সঙ্গেই আছি। বার্তাবাংলা’য় কাজ করছি সিনিয়র রিপোর্টার হিসেবে। আমার বিশেষ আগ্রহের ক্ষেত্র ফিচার, প্রযুক্তি আর লাইফস্টাইল। ভালো লাগে ভ্রমণ, বইপড়া, বাগান করা আর ইন্টারনেট নিয়ে পড়ে থাকা :)

মন্তব্য করুন »