বার্তাবাংলা ডেস্ক »

চলতি মাসে স্পেনের মালাগায় ওয়ার্ল্ড মাস্টার্স অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ২০০ মিটার দৌড়ে সোনা জিতেছেন ১০২ বছর বয়সী ভারতের মান কউর। গত বছর নিউজিল্যান্ডের অকল্যান্ডে ওয়ার্ল্ড মাস্টার্স গেমসেও ১০০ মিটার দৌড়ে জয় পেয়েছিলেন তিনি।

মান কউর বলেন, ‘আমি আরও জিততে চাই। জিতলে খুব তৃপ্তি পাই। সরকার আমাকে কোনো কিছুই দেয়নি। কিন্তু আমি শুধু দৌড়তে চাই। কারণ দৌড়েই আনন্দ পাই।’

আশ্চর্য হওয়ার মতো ট্রেনিং শিডিউল তার। প্রতিদিন ১০০ মিটার দৌড়ান দু’বার করে । তারপর ৩০ মিটার দৌড়ান চারবার। শেষে ধীরে ধীরে দৌড়ান ২০০ মিটার। দৌড়ানোকে ভাল না বাসলে যা কখনোই সম্ভব নয়।

মান কউর এখন প্রস্তুতি শুরু করেছেন আগামী মার্চে পোল্যান্ডে হতে চলা ওয়ার্ল্ড মাস্টার্স অ্যাথলেটিক্স ইনডোর চ্যাম্পিয়নশিপের জন্য। সেখানে ৬০ মিটার ও ২০০ মিটার দৌড়ে তিনি অংশ নেবেন।

মান কউরের ৮০ বছর বয়সী ছেলে গুরদেব সিংহও আন্তর্জাতিক ইভেন্টে দৌড় প্রতিযোগীতায় অংশ নেন। পরপর তিন বছরের পরিকল্পনা করেই রেখেছেন মা-ছেলে মিলে। পোল্যান্ডের পর ২০২০ সালে কানাডার টরন্টোয় নামবেন তারা। তারপর ২০২১ সালে পশ্চিম জাপানে হতে চলা প্রতিযোগিতায়।

গুরদেব বলেছেন, ‘২০২১ সালে মায়ের বয়স হবে ১০৫ বছরেরও বেশি। আমরা সেই ইভেন্টের অপেক্ষায় রয়েছি এখন থেকেই।’

পরবর্তী প্রজন্মকে পরামর্শ দিয়ে মান কউর বলেন, ‘জাঙ্ক ফুড খেয়ো না। ঠিকঠাক খাও, ব্যায়াম করো। বয়স্কদের সম্মান দাও।’ তিনি নিজেও খাওয়ার ব্যাপারে শতভাগ সতর্ক । তিনি নিয়মিত ছয়টি রুটি, ছানা, মৌসুমি ফল, বার্লি, সোয়া মিল্ক খান।

শেয়ার করুন »

মন্তব্য করুন »