বার্তাবাংলা ডেস্ক »

অতিথি আপ্যায়ন কিংবা উৎসবের খাবারে মুড়িঘণ্টের প্রচলন নতুন নয়। মাছের মাথা দিয়ে রান্না সুস্বাদু এই খাবারটি অনেকেরই পছন্দের। চলুন জেনে নেই মুড়িঘণ্ট রান্না করার সহজ রেসিপি-

২ কেজি ওজনের রুই মাছের মাথা ১টি, পেঁয়াজ কুচি সিকি কাপ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, জিরা বাটা ১ চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, কাঁচা মরিচ ফালি ৮-১০টি, কারি পাউডার ১ চা-চামচ, আদা মিহি কুচি ১ চা-চামচ, রসুন কুচি ১ চা-চামচ, দারুচিনি ২ টুকরা, এলাচ ২ টুকরা, লবণ পরিমাণমতো, তেজপাতা ২টি, আলু ছোট টুকরা আধা কাপ, পোলাওর চাল ৪ টেবিল-চামচ, মুগডাল আধা কাপ, তেল সিকি কাপ, ঘি সিকি কাপ, মেথি সিকি চা-চামচ, চিনি আধা চা-চামচ।

প্রণালি: মুগডাল ও চাল ধুয়ে ১ ঘণ্টা ভিজিয়ে রেখে পানি ঝরাতে হবে। মাছের মাথা ছোট টুকরা করে মাছের অংশ ও মুড়ো আলাদা করে রাখতে হবে। ৪ টেবিল চামচ ঘি গরম করে তাতে আলু ভেজে তুলে নিয়ে চাল ও ডাল ভাজতে হবে। অন্য পাত্রে তেল গরম করে মেথির ফোড়ন দিয়ে আদা, রসুন, পেঁয়াজ কুচি ভেজে সব বাটা মসলা ও গুঁড়া মসলা দিয়ে কষিয়ে মাছের অংশ রেখে মুড়ো দিয়ে কষাতে হবে। এবার তাতে চাল, ডাল দিয়ে ডুবো পানি দিয়ে সিদ্ধ করতে হবে। এই সময় লবণ, তেজপাতা, দারুচিনি, এলাচ, গোলমরিচ দিতে হবে।

মাছের মাথা সিদ্ধ হয়ে পানি শুকিয়ে এলে মুড়োটা ভেঙে উঠিয়ে রেখে ওই হাঁড়িতে বাকি কাটা মাছ ও আলু দিয়ে কষিয়ে নিতে হবে। আবার মাছের মুড়ো ঢেলে দিয়ে ৫ থেকে ৬ কাপ পানি দিয়ে ঢেকে মৃদু আঁচে রান্না করতে হবে। ঝোল কমে এলে চিনি, কারি পাউডার, কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ চুলায় রেখে নামাতে হবে। চুলা থেকে নামিয়ে বাকি ঘি মুড়িঘণ্টের ওপর দিয়ে নেড়ে দিতে হবে।

শেয়ার করুন »

মন্তব্য করুন »