বার্তাবাংলা ডেস্ক »

Rangeelaবার্তাবাংলা রিপোর্ট :: পহেলা বৈশাখকে সামনে রেখে অডিও বাজারে এবারও মন্দাভাব বিরাজ করছে । কয়েকবছরের ধারাবাহিকতায় এবারো নেই কোন তারকা শিল্পীর অ্যালবাম। ইতিমধ্যে প্রকাশিত হয়েছে  বেশ কয়েকটি অডিও-ভিডিও অ্যালবাম। কিন্তু বেশিরভাগ অ্যালবামই নবীন শিল্পীদেরকে নিয়ে। কোজআপ তারকা ইমরানের  দ্বিতীয় একক ‘তুমি’ প্রকাশ করেছে সিডি চয়েস। এ অ্যালবামে দ্বেত গানে কন্ঠ দিয়েছেন ন্যান্সি, পূজা, নওমী এবং মিলন। একই প্রতিষ্ঠান থেকে আরফিন রুমি ফিচারিং খেয়ার অ্যালবাম ‘মন মানে না’ প্রকাশ হয়েছে। এত আরফিন রুমি ৫ টি  দ্বৈত গান গেয়েছেন এবং একটি গান লিখেছেন। বৈশাখ উপলক্ষে শাহনেওয়াজ কাকলীর চলচ্চিত্র ‘উত্তরের সুর’ প্রকাশ করছে লেজার ভিশন। মঙ্গলবার থেকে বাজারে পাওয়া যাবে লেজার ভিশন থেকে প্রকাশিত বেশ কিছু অডিও অ্যালবাম। এর মধ্যে আলোচিত অ্যালবাম শিরিনের ‘রঙ্গিলা’। অ্যালবামের গান গুলো হলো রঙ্গিলা, চেংড়া চাবিওয়ালা. ভাালোবাসা ভালোলাগা, কালা চাঁদ, খাজা, রঙ্গের ফুল, কোন  যৌবনে, সেই কল্পনা এবং দিওয়ানা। জনির ‘সূচনা’ অ্যালবামে গান গেয়েছেন ন্যান্সি ও মোহনা।‘ফুল ভ্রমরা’ অ্যালবামে ফোক গান করেছেন নবীন শিল্পী বিপ্লব।
মিক্সড অ্যালবাম ‘বাজি’তে গান করেছেন রাজীব, সিথি, ওয়াকিল,পলা, চম্পা বনিক. এরশাদ, সাজেদ, আক্রাম, রিজভী ওয়াহিদ, রোমেল খান ও পপি। ‘তানিস এন্ড পারকেজ’ অ্যালবামে গান করেছেন তন্ময়, মৌ, নাহিদ, নাতাসা, আলিশা, সোহান, প্রিয় ও সজল।
সিডি চয়েজের মিক্সড অ্যালবাম ‘মায়া’ সমন্বয় করেছের রাব্বি। এতে গান গেয়েছেন শহীদ, নির্ঝর, কাজী শুভ, পূজা, আইয়ূব শাহরিয়ার, খেয়া, আরিফ, অরিন, সাজিদ এবং হৃদয়। রিফাত-রফিকের ‘আমাদের স্বপ্ন’ অ্যালবামে দ্বৈতগানে কন্ঠ দিয়েছেন পূজা, অরিন, নওমী ও খেয়া। কন্ঠ শিল্পী রিতার ‘জেকে ফিচারিং রিতা’য় কন্ঠ দিয়েছেন এস আই টুটুল ও আয়না।
ব্যান্ড মিক্স ‘ফোকরক; অ্যালবামে বৈশাখ নিয়ে দুটিসহ এসারটি গান আছে।
আরিফের ‘দাও হাত বাড়িয়ে-২’ অ্যালবামে দ্বৈতকন্ঠে গান করেছেন ন্যান্সি, পূজা, আনিকা ও লুইপা। এই অ্যালবামের ১১টি গানের রসংগীত আয়োজনে রয়েছেন ইবরার টিপু, সজিব দাস, মাহমুদ সানি, বেলাল খান, প্রত্যয় খান, পথিক হাসান, অয়ন চাকলাদার, আহমেদ চপল প্রমুখ।
এছাড়াও প্রকাশিত হচ্ছে রনি ফিচারিং ‘নীল আকাশ’ শিরোনামের অ্যালবাম । কণ্ঠশিল্পী রানা এ মিক্সড অ্যালবামে দুটি গানে কণ্ঠ দিয়েছেন। গানগুলোর নাম হচ্ছে ‘আই এম ইন লাভ’ এবং ‘ভুল’। নবীন শিল্পী রুম্মনের ‘জোয়ার’ প্রকাশিত হয়েছে। রবীন্দ্রনাথ ঠাকুরের কিছু বাছাই করা বাউল গান নিয়ে অ্যালবাম প্রকাশ করছেন রিংকু। অ্যালবামের নাম ‘বাউল বেশে রবিঠাকুর’। এটি রিংকুর অষ্টম একক অ্যালবাম। পহেলা বৈশাখ উপলে তার প্রযোজনা প্রতিষ্ঠান ‘সম্পর্ক’  থেকে অ্যালবামটি বাজারে আসবে। আরেক কোজআপ তারকা রন্টি দাশের একটি একক অ্যালবাম প্রকাশের কথা রয়েছে। তবে অডিও পাইরেসির কারণে এবারও হতাশ শিল্পী এবং প্রযোজনা প্রতিষ্ঠান। ডেডলাইন মিউজিকের বিপনন প্রধান রাজির আহমেদ জানান, অডিও পাইরেসির কারণে আর্থিক ক্ষতির মুখে পড়ে এবার অ্যালবাম প্রকাশ করা  থেকে বিরত থাকবেন। এরই মধ্যে প্রায় সব অ্যালবাম বিভিন্ন ওয়বসাইটে পাওয়া যাচ্ছে। অডিও শিল্পকে চাঙ্গা করতে হলে এসব ওয়েবসাইট বন্ধ করেতে হবে বলে দাবি করেছেন সংশ্লিষ্টরা। Sadhinota Bangladesh

শেয়ার করুন »

মন্তব্য করুন »