নিউ ইয়র্কে আন্ডার দি ব্লু রুফের মোড়ক উন্মোচন

ইয়র্কে আন্ডার

২৩ সেপ্টেম্বর রোববার নিউ ইয়র্কের জ্যামাইকায় বাঙালি কবিদের ইংরেজি কবিতার অ্যান্থলজি ‘আন্ডার দি ব্লু রুফ’-এর পাঠোন্মোচন অনুষ্ঠিত হয়। দিনটিকে একটি ঐতিহাসিক দিন আখ্যায়িত করে বক্তারা বলেন, ৩৭ জন বাঙালি কবির সাড়ে তিন’শ কবিতা নিয়ে ৫৫৪ পৃষ্ঠার যে অ্যান্থলজিটি ঊনবাঙাল অ্যামাজনে প্রকাশ করেছে তা বাংলা সাহিত্যের বিশ্বায়নে একটি নতুন দিগন্তের সূচনা করল।

গ্রন্থটির সম্পাদক কাজী জহিরুল ইসলাম জানান, ডিসেম্বরে এর ২য় ভলিউম আসছে, সেখানেও প্রথম ভলিউমের মতো দেশের বাইরে বসবাসকারী বাঙালি কবিদের কবিতা থাকবে। তবে ৩য় ভলিউম থেকে পরবর্তি আরো সাত ভলিউমে বাংলাদেশ এবং পশ্চিম বাংলার যারা ভালো কবিতা লেখেন এমন সকল কবির কবিতা অন্তর্ভুক্ত করে ফেলা যাবে বলে জানানো হয়। এ-কাজে তিনি সকল বাংলা ভাষাভাষি মানুষকে আহ্বান জানান ঊনবাঙাল ইনক এর পাশে দাঁড়াতে। তিনি বলেন, বাংলা সাহিত্যের বিশ্বায়ন ঊনবাঙালের একটি প্রকল্প, এই প্রকল্প ক্রমশ বাংলা ভাষার উল্লেখযোগ্য সকল বই প্রথমে ইংরেজিতে, পরে ফরাসি, স্পেনিশ এবং আরবিতে অনুবাদ করে প্রকাশ করবে। এই সুবৃহৎ প্রকল্পে সহযোগিতার জন্য তিনি সবাইকে আহ্বান জানান।

গ্রন্থটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বর্ষীয়ান সঙ্গীতজ্ঞ মুত্তালিব বিশ্বাস, লেখক ও সাংবাদিক মনজুর আহমেদ, সমাজ সেবক মোহাম্মদ এন মজুমদার, অভিনেত্রী রেখা আহমেদ, কম্যুনিটি লিডার নার্গিস আহমেদ, নজরুল একাডেমির সভাপতি সৈয়দ টিপু সুলতান, লেখক ও সাংবাদিক আহমেদ মূসা, ভাষা আন্দোলন গবেষক ওবায়দুল্লাহ মামুন, কবি শাহ আলম দুলাল, রুমা দিলরুবা আলম, কবি ও শিল্পী আহমেদ জামিল, সিঙাপুরের টুডে পত্রিকার সাংবাদিক কেলি এনজি, আনন্দধ্বনির প্রধান অর্ঘ্য সারথী সিকদার, বেন এর সমন্বকারী সৈয়দ ফজলুর রহমান, উদীচীর সাধারণ সম্পাদক জীবন বিশ্বাস, সাবিনা হাই উর্বি, সাংবাদিক তাসের মাহমুদ, সাংবাদিক আনওয়ার হোসেন মঞ্জু, কবি মাহবুব হাসান, কবি ও মনোচিকিৎসক ড. রওনক আফরোজ, সমাজকর্মী রেক্সোনা মজুমদার, ডানা ইসলাম, শিরিন আহমেদ, সাংবাদিক শামীম আল আমিন, কবি শরীফ মাহবুবুল আলম, রওশক হক, জাতিসংঘের কর্মকর্তা আরিফুর রেজা, শিল্পী সায়েরা রেজা, মুক্তিযোদ্ধা ফেরদৌস নাজমী, মুক্তিযোদ্ধা কাজী শফিকুল হক, ফটোশিল্পী আম্বিয়া বেগম অন্তরা, এনজিও নেত্রী কাজী ফৌজিয়া, কবি ভায়লা সালিনা লিজা, কবি জেবুন্নেসা জ্যোৎস্না, ছড়াকার আলম সিদ্দিকী, স্বর্ণা সিদ্দকী, বাচিক শিল্পী ড. বিলকিস রহমান দোলা, বাচিক শিল্পী শাহরিয়ার তৈমুর, বাচিক শিল্পী দূররে মাখনুন নবনী, ঊনবাঙালের সমন্বয়কারী মুক্তি জহির, রুনা শিরিন প্রমুখ।