সুন্দরীদের বুদ্ধি থাকাটা কি জরুরি?

হাবীবাহ্ নাসরীন

গতকাল থেকে সামাজিক যোগাযোগমাধ্যমগুলো, বিশেষ করে ফেসবুক তোলপাড় হচ্ছে ‘সুন্দরী’দের বুদ্ধির দৌড় নিয়ে। এখন কথা হচ্ছে, সুন্দরীদের বুদ্ধি থাকাটা কি আদৌ জরুরি? দীর্ঘ একুশ বছর ধরে লেখালেখির পরেও কিছু মানুষের ভালোবাসা আর যৎসামান্য পরিচিতি ছাড়া আমার আর কোনো অর্জন নেই। এদিকে আমারই বয়সী ‘সুন্দরী’রা যারা মাত্র কয়েক বছর আগেই তাদের ক্যারিয়ার শুরু করেছে তাদের পরিচিতি, অর্থ-সম্পদ, গাড়ি-বাড়ি, মাসে মাসে বিদেশ ভ্রমণ- কোনটার কমতি আছে?

গত বছর সেপ্টেম্বরে আমাকে একটি পুরস্কার দেয়া হয়। সেই পুরস্কারের আয়োজনকেন্দ্রে গিয়ে আমার ভীষণ মন খারাপ হয়েছিল। কী যে জরাজীর্ণ সেই ভবন, কী যে করুণ আর ম্লান সেই আয়োজন! অথচ সুন্দরী প্রতিযোগিতাগুলোর দিকে তাকান। যে মেয়েটিকে তিন মাস আগেও কেউ চিনতো না, শুধুমাত্র শারীরিক সৌন্দর্যের জোরে কত ঝলমলে আয়োজনে তাকে বরণ করে নেয়া হচ্ছে! প্রায় বিনাকষ্টে এমন আকর্ষণীয়, লোভনীয় জীবন রেখে কেউ সারাজীবন ধরে বুদ্ধির চর্চা করে ম্যাড়ম্যাড়ে জীবন বেছে নেবে?

যাকে মঞ্চে তোলাই হচ্ছে তার শারীরিক সৌন্দর্য প্রদর্শনের জন্য, তার বুদ্ধিমত্তার মাপকাঠি জানতে চাওয়াটাই বরং বোকামী। পুরুষের মনোরঞ্জনের জন্য নারীর শারীরিক সৌন্দর্যটুকুই যথেষ্ট, নারীর বুদ্ধিমত্তার কোনো স্থান সেখানে নেই। আল মাহমুদের ‘পুরুষ সুন্দর’ উপন্যাসে এই বিষয়টিই খুব সুন্দরভাবে দেখানো হয়েছে। যেখানে উচ্চশিক্ষিত, যোগ্যতাসম্পন্ন মেয়েদের পেছনে ফেলে একজন হ্যান্ডসাম পুরুষের সঙ্গী হন সহায়-সম্বলহীন গৃহকর্মী মেয়েটি। কারণ একটাই, মেয়েটির শারীরিক গঠন অন্যদের থেকে বেশি আকর্ষণীয়।

আমাদের দেশে প্রচুর বুদ্ধিমতি মেয়ে রয়েছে। শিক্ষা ও যোগ্যতায় যারা অনন্য। কই, তাদের নিয়ে তো কোনো হইচই হয় না। একারণেই কিশোরী ফুটবল দলের সদস্যকে মৃত্যুবরণ করতে হয় বিনা চিকিৎসায়। আন্তর্জাতিক পর্যায়ে যারা প্রতিনিয়ত দেশের মুখ উজ্জ্বল করে যাচ্ছেন, আমরা কজন তাদের নাম জানি?

প্রতিযোগিতাটি যদি বুদ্ধিমত্তার হতো, তবে শুধু মেয়েদের নিয়ে হতো না। নারী-পুরুষ উভয়েই অংশগ্রহণ করতে পারতো। আর তাদের মধ্য থেকে উঠে আসতো সবচেয়ে বুদ্ধিমান অথবা বুদ্ধিমতি মানুষটি। যে মেয়েটির শারীরিক সৌন্দর্য আছে এবং সে তা প্রকাশে যথেষ্ট আগ্রহী তার ভবিষ্যৎ এমনিতেই ঝলমলে, অন্তত যতদিন যৌবন থাকবে। তাদের বুদ্ধির আদৌ দরকার পড়ে না বলেই তারা তা পাশ কাটিয়ে যায়। বুদ্ধিহীন মস্তিষ্ক নিয়ে নিজের শরীরটাকে নিলামে তোলার যে প্রতিযোগিতা, সেখানে অংশগ্রহণকারীদের কাছ থেকে কতটা বুদ্ধিমত্তা আশা করেন?