বার্তাবাংলা ডেস্ক »

Dating App

সাইবার সচেতনতা মাস আগামী সোমবার (১ অক্টোবর) থেকে শুরু হচ্ছে। স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন এ বছর মাসব্যাপী কার্যক্রমের প্রতিপাদ্য নির্ধারণ করেছে- ‘সাইবার সুরক্ষিত দেশ গড়ার, সম্মিলিত দায়িত্ব সবার’। সংগঠনটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, মাসব্যাপী কর্মসূচিকে চারটি পৃথক প্রতিপাদ্যে ভাগ করা হয়েছে। প্রথম সপ্তাহ (১-৭ অক্টোবর): অনলাইন সুরক্ষার চর্চা হোক আপনার ঘর থেকেই; দ্বিতীয় সপ্তাহ (৯-১৫ অক্টোবর) সাইবার নিরাপত্তায় ক্যারিয়ার, কর্ম নিয়ে ভাবনা কী আর; তৃতীয় সপ্তাহ (১৬-২২ অক্টোবর): অনলাইন সুরক্ষা নিশ্চিতে, কর্মস্থলে কাজ করব প্রত্যেকে এবং চতুর্থ সপ্তাহ (২৩-২৯ অক্টোবর) জনগুরুত্বপূর্ণ অবকাঠামো সুরক্ষা, নিশ্চিত করবে নিরবচ্ছিন্ন সেবা।যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সাইবার সিকিউরিটি অ্যালায়েন্স (এনসিএসএ) ও হোমল্যান্ড সিকিউরিটির (ডিএইচএস) নেতৃত্বে এ বছর পালিত হবে ১৫তম সাইবার সচেতনতা মাসের ক্যাম্পেইন। ২০০৪ সাল থেকে সারাবিশ্বে প্রতি অক্টোবরে মাসব্যাপী সাইবার সচেতনতা বিষয়ক নানা কর্মসূচি বাস্তবায়ন করা হয়।

বাংলাদেশে ২০১৬ সালে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে এই কর্মসূচি শুরু করে সিসিএ ফাউন্ডেশন। এটি ডিজিটাল নাগরিকদের নিরাপদ থাকার এবং প্রত্যেকের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা নিশ্চিতে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে সহযোগিতামূলক কর্মসূচি বাস্তবায়নের একটি উদ্যোগ। এর মাধ্যমে ডিজিটাল নাগরিকদের কাছে সাইবার সুরক্ষার প্রয়োজনীয় তথ্যগুলো পৌঁছে দেয়া হয়।অফিসিয়াল চ্যাম্পিয়ন হিসেবে যুক্ত হয়ে অক্টোবর মাসব্যাপী সাইবার সচেতনতামূলক কর্মসূচি বাস্তবায়নে প্রতিশ্রুতিবদ্ধ সিসিএ ফাউন্ডেশন।সিসিএ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও কার্যনির্বাহী পর্ষদের সভাপতি কাজী মুস্তাফিজ বলেন, সাইবার সচেতনতা এখন আমাদের খাওয়া-দাওয়ার মতো নিত্যপ্রয়োজনীয়। সাইবার সুরক্ষায় প্রযুক্তি ব্যবহারকারীর সচেতনতার বিকল্প নেই।

তিনি বলেন, সাইবার সচেতনতায় তরুণদের মধ্য থেকে নেতৃত্ব তৈরির লক্ষ্যে অক্টোবর মাসজুড়ে নানা কর্মসূচি হাতে নিয়েছে সিসিএ ফাউন্ডেশন। বেসরকারি উন্নয়ন সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশনের ‘সম্প্রীতি’ প্রকল্পের আওতায় ঢাকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী ক্যাম্পেইন ও সেমিনার, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও সাংবাদিকদের জন্য সাইবার অপরাধ বিষয়ক কর্মশালা, টিভি টকশো ইত্যাদি কর্মসূচি বাস্তবায়ন করা হবে। এছাড়া দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও অঞ্চলে সিসিএ ফাউন্ডেশনের চ্যাপ্টারগুলোর আয়োজনে বিষয়ভিত্তিক কর্মসূচি হবে।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »