বার্তাবাংলা ডেস্ক »

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) বিজ্ঞান অনুষদে আহত অবস্থায় আটকে পড়া এক মায়া হরিণ শাবক উদ্ধার করা হয়েছে। পরে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে দ্রুত চট্টগ্রাম চিড়িয়াখানা প্রাণি হাসপাতালে পাঠানো হয়। সেখানে চিকিৎসাধীন রয়েছে হরিণ শাবকটি।

বৃহস্পতিবার সকালে অনুষদের রসায়ন বিভাগের ১০৮নং কক্ষের জানালায় আটকা পড়া আহত অবস্থায় হরিণ শাবকটিকে উদ্ধার করা হয়।

চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ বলেন, প্রায় ২ বছর বয়সী হরিণ শাবকের কোমরের পাশে ও পায়ে আঘাত রয়েছে৷ ধারণা করা হচ্ছে এই আঘাত কোনো পুরুষ হরিণের শিংয়ের৷ শাবকটির গায়ে ১০৪ ডিগ্রি জ্বর রয়েছে। উন্নত চিকিৎসার জন্যে আগামী ২৪ ঘণ্টা শাবকটিকে চিড়িয়াখানার প্রাণি হাসপাতালে পর্যবেক্ষণে রাখা হবে৷

হরিণ শাবক উদ্ধারের বিষয়ে রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক ড. মনির উদ্দিন বলেন, সকালে বিভাগের একটি কক্ষে আহত হরিণ শাবক আটকে থাকার খবর পাই৷ পরে বিষয়টি প্রক্টরিয়াল বডিকে জানানো হলে তাদের এবং প্রাণিবিদ্যা বিভাগের সহায়তায় উদ্ধার করা হয়৷ বহুবার বিভাগ থেকে হরিণ উদ্ধার করে পাহাড়ে ছেড়ে দেয়া হলেও আহত অবস্থায় কখনো কোনো হরিণ এর আগে উদ্ধার করা হয়নি বলেও জানান তিনি।

হরিণ শাবকটির সার্বক্ষণিক খোঁজখবর রাখতে চিড়িয়াখানায় রয়েছেন চবি প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক আফতাব হোসেন ও চবি সাংবাদিক সমিতির সভাপতি সৈয়দ বাইজিদ ইমন।

শেয়ার করুন »

মন্তব্য করুন »