২০১৮-১৯ মৌসুমে চ্যাম্পিয়নস লিগের গ্রুপগুলো

চ্যাম্পিয়নস লিগ

বৃহস্পতিবার রাতে হয়ে গেল চ্যাম্পিয়নস লিগের নতুন মৌসুম শুরুর আনুষ্ঠানিক কার্যক্রম। অনুষ্ঠিত হয়েছে গ্রুপপর্বের ড্র। জমকালো অনুষ্ঠানের মাধ্যমে চ্যাম্পিয়নস লিগে অংশগ্রহণকারী ৩২টি দলকে ভাগ করা হয়েছে ৮টি গ্রুপে।

গতবারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের জায়গা হয়েছে গ্রুপ ‘জি’তে। রিয়ালের চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনা লড়বে গ্রুপ ‘বি’তে। গ্রুপ ‘এইচ’তে একসাথে রয়েছে পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর বর্তমান ক্লাব জুভেন্টাস ও সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড।

গ্রুপপর্বের ড্র’টি বেশ চমকপ্রদই বলা চলে। কেননা একসাথে চারটি গ্রুপকে ধরা যায় মরণকূপ বা গ্রুপ অব ডেথ হিসেবে। তবে সবচেয়ে বেশি বিপদে বর্তমান সময়ের সেরা দুই খেলোয়াড় লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর ক্লাব।

গ্রুপ ‘বি’তে বার্সেলোনার অপর তিন সঙ্গী ইংলিশ ক্লাব টটেনহাম হটস্পার, ইতালিয়ান ক্লাব ইন্টার মিলান ও ডাচ ক্লাব পিএসভি। এর মধ্যে ইন্টার মিলানের রয়েছে চ্যাম্পিয়নস লিগ জয়ের সুখস্মৃতি আর টটেনহাম নিজেদের প্রমাণ করে চলেছে বেশ কয়েক মৌসুম ধরেই। এমতাবস্থায় গ্রুপ পর্ব পেরিয়ে যেকোন দুই দলের শেষ ষোলোয় জায়গা করে নেয়াটা খুব একটা সহজ হবে না।

অন্যদিকে গ্রুপ ‘এইচে’ রোনালদোর জুভেন্টাসের সাথে রয়েছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড, স্প্যানিশ ক্লাব ভ্যালেন্সিয়া ও নবাগত ক্লাব ভিক্টোরিয়া প্লাজেন। তবে জুভেন্টাসের মূল চ্যালেঞ্জই হবে ভ্যালেন্সিয়া ও ম্যান ইউকে টপকে পরের পর্বে জায়গা করে নেয়াটা।

এছাড়া স্বস্তিতে নেই গত মৌসুমের রানার-আপ ক্লাব লিভারপুলও। ‘সি’ গ্রুপে শেষ ষোলোর লড়াইয়ে তাদের লড়তে হবে ফ্রেন্স লিগ চ্যাম্পিয়ন প্যারিস সেইন্ট জার্মেই ও ইতালিয়ান জায়ান্ট নাপোলির বিপক্ষে। গ্রুপ ‘এ’তেও রয়েছে তিনটি শক্তিশালী দল। অ্যাতলেটিকো মাদ্রিদের সাথে এই গ্রুপে লড়বে বরুশিয়া ডর্টমুন্ড ও মোনাকো।

২০১৮-১৯ মৌসুমের গ্রুপগুলো

গ্রুপ এ: অ্যাতলেটিকো মাদ্রিদ, বরুশিয়া ডর্টমুন্ড, মোনাকো ও ক্লাব ব্রুগ।

গ্রুপ বি: বার্সেলোনা, টটেনহাম, পিএসভি ও ইন্টার মিলান।

গ্রুপ সি: প্যারিস সেইন্ট জার্মেই, নাপোলি, লিভারপুল ও ক্রেভেনা ভেজদা।

গ্রুপ ডি: লোকোমোটিভ মস্কো, পোর্তো, শালকে ০৪ ও গ্যালাতাসারাই।

গ্রুপ ই: বায়ার্ন মিউনিখ, বেনফিকা, আয়াক্স ও এইকে।

গ্রুপ এফ: ম্যানচেস্টার সিটি, শাখতার দোনেৎস্ক, অলিম্পিক লিওন ও হফেনহেইম।

গ্রুপ জি: রিয়াল মাদ্রিদ, রোমা, সিএসকেএ মস্কো ও ভিক্টোরিয়া প্লাজেন

গ্রুপ এইচ: জুভেন্টাস, ম্যানচেস্টার ইউনাইটেড, ভ্যালেন্সিয়া ও ইয়ং বয়েজ।