মেকআপের যেসব ভুলে ত্বকের ক্ষতি হয়

মেকআপ

কখনোই সাজেন না এমন নারীও হয়তো কখনো কখনো সাজেন। কারণ সাজেই পরিপূর্ণ নারী। হালকা হলেও মেকআপ করেননি, এমন নারী খুঁজে পাওয়া মুশকিল। অনেকেই আবার প্রায় প্রতিদিনই মেকআপে অভ্যস্ত হয়ে পড়েন। কিন্তু এই মেকআপেই কিছু ভুলের কারণে ক্ষতিগ্রস্ত হয় ত্বক। সেই ভুলগুলো জেনে নিন-

মেকআপ ত্বকের লোমকূপ বন্ধ করে দেয়। মেকআপ না তুলে ঘুমিয়ে পড়লে ত্বকের লোমকূপ আটকে যায়, দেখা দেয় ব্রণের সমস্যা। এমনকি ব্রণের দাগও পড়ে যেতে পারে।

চোখের মেকআপ না তুলে ঘুমিয়ে পড়লে চোখের সমস্যা দেখা দিতে পারে। আইলাইনার ও মাশকারা নিয়ে ঘুমালে আঁখিপল্লব ও ভ্রু পড়ে যেতে পারে। এমনকি মাশকারার কারণে চোখের পাতায় ছোট ছোট ফুসকুড়ি বা সিস্ট হতে পারে।

মেকআপ নিয়ে ঘুমালে সারাদিনের ময়লা ত্বকেই থেকে যায়। মেকআপ ত্বকের ওপরে একটি তেলতেলে স্তর তৈরি করে যার মধ্যে ময়লা, ব্যাকটেরিয়া ও দূষণ আটকে থাকে। তা নিয়েই ঘুমিয়ে পড়লে ত্বকের কোষগুলো ঠিকমতো কাজ করতে পারে না। এতে ব্রণের সমস্যা বেড়ে যেতে পারে, ত্বক রুক্ষ এবং নির্জীব হয়ে পড়ে।

লিপস্টিক ভালোভাবে না তুলে ঘুমাতে গেলেও সমস্যা হতে পারে। লিপস্টিকে থাকা উপাদানগুলো ঠোঁট শুষ্ক করে ফেলে। আর লিপস্টিকের উপাদানগুলোর কারণে ঠোঁটের আশেপাশে ডেডসেল বা মৃত কোষ দেখা দিতে পারে। উজ্জ্বল, নিখুঁত ত্বক চাইলে অবশ্যই রাত্রে মেকআপ তুলে তারপর ঘুমাতে হবে।