বার্তাবাংলা ডেস্ক »

খিচুড়ি খেতে ভালোবাসেন সবাই। সেই খিচুড়িকেই আরেকটু স্পেশাল করে রান্না করলে কেমন হয়! শাহী খিচুড়ি রাঁধতে হলে আপনাকে খুব একটা ঝামেলা করতে হবে না। শুধু মশলার পদ একটু বাড়াতে হবে। চলুন রেসিপি জেনে নেই-

উপকরণ: পোলাওয়ের চাল আধা কেজি, মুগ ডাল ১ পোয়া, আলু ১ কাপ, পনির ১ কাপ, মটরশুঁটি ১ কাপ, ফুলকপি ১ কাপ, গাজর (টুকরা করা) ১ কাপ, ঘি ১ কাপ, কাজু বাদাম ১২-১৫টি, কিশমিশ ১০০ গ্রাম, আদা কুচি ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ১ টেবিল চামচ, জিরা বাটা ১ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, টমেটো কুচি ১ কাপ, তেজপাতা ২টি, দারুচিনি/এলাচ ২টি করে, লবণ পরিমাণমতো, কাঁচামরিচ ১০-১২টি, ধনিয়া পাতা কুচি ১ কাপ।

প্রণালি: প্রথমে চাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। এরপর একটি শুকনা কড়াইতে মুগ ডাল ভালো করে ভাজুন। ভাজা হয়ে গেলে পানিতে ধুয়ে পানি ঝরিয়ে ফেলুন। এবার সব সবজি চার কোনা করে কেটে লবণ দিয়ে ওই ঘিতে ভেজে ফেলুন। এরপর যে পাত্রে খিচুড়ি বসাবেন তাতে ঘি দিয়ে গরম মসলাগুলো দিয়ে ভাজুন, এরপর তাতে চাল ও ডাল দিয়ে হলুদ ও মরিচ গুঁড়া, জিরা বাটা বা গুঁড়া ও লবণ দিয়ে ভাজুন। ভাজা হয়ে গেলে ফুটানো গরম পানি দিয়ে সিদ্ধ হতে দিন। চাল, ডাল ফুটে উঠলে সবজিগুলো দিয়ে তার সঙ্গে চিনি, গরম মসলার গুঁড়া, কাঁচা মরিচ, কাজু বাদাম, কিশমিশ দিয়ে কিছুক্ষণ দমে রেখে রান্না করুন। শেষে খিচুড়ির ওপর ঘি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন শাহি খিচুড়ি।

শেয়ার করুন »

মন্তব্য করুন »