বার্তাবাংলা ডেস্ক »

ছোট্ট এক চিল‌তে ফো‌মের বেড। প্র‌স্থে দেড় ফুট ও দৈ‌র্ঘ্য সা‌ড়ে ৫ ফুট। সটান লম্বা হ‌য়ে থাকা গেলেও কাত হ‌লেই পা‌শের বে‌ডের যা‌ত্রীর গা‌য়ে লে‌গে যায়। ফো‌মের বে‌ডের মাথার কা‌ছে ছোট্ট একটা বালিশ আর পাতলা রেশ‌মি চাদর। মাথার ওপর শো শো শ‌ব্দে এয়ারক‌ন্ডিশন থে‌কে বাতাস বের হ‌চ্ছে। এই হ‌লো মিনা ময়দা‌নে হজযা‌ত্রিদের জন্য সংরক্ষিত তাবু।

শ‌নিবার দিবাগত রাত ১২টায় বাস থে‌কে নে‌মে মি‌নিট খা‌নেক হাট‌তেই মিনার তাবুর এ দৃ‌শ্যে চো‌খে প‌ড়ে। এ ধর‌নের তাবু‌তে ৪০০-৪৫০ হা‌জির বেড বরাদ্দ থা‌কে।

রোববার ৮ জিলহজ সূ‌র্যোদ‌য়ের আগে হজের আনুষ্ঠা‌নিকতা শুরুর নিয়ম। কিন্তু ভোরে লাখ লাখ হজযা‌ত্রি একসঙ্গে রওনা হ‌লে প‌থে যানজ‌টে প‌ড়ার আশঙ্কা থাকায় নি‌র্দিষ্ট সময়ের আগেই হজ গাইডরা হজযা‌ত্রিদের রা‌তেই মিনায় নি‌য়ে যান। এরই‌ মধ্যে দি‌য়ে শুরু হয় হ‌জের আনুষ্ঠা‌নিকতা কার্যক্রম। এই মিনা ময়দা‌নে অবস্থান ক‌রে মুসলমা‌নদের পাঁচ ওয়াক্ত নামাজ আদায় কর‌তে হয়। পর‌দিন মিনা থে‌কে যে‌তে হয় আরাফা ময়দা‌নে। সু‌বিশাল মিনার ময়দা‌নে শ‌নিবার সন্ধ্যার পর থে‌কে লা‌খো মুসল্লির জমা‌য়েত হ‌চ্ছে।

এ বছর হজযাত্রী ও হজ ব্যবস্থাপনা কমিটির সদস্যসহ মোট ১ লাখ ২৭ হাজার ২৭৫ জন সৌদি আবর গেছেন। হজ অফিসের তথ্য অনুযায়ী, চলতি বছরের হজ ফ্লাইট শুরু হয় গত ১৪ জুলাই। বিমানের হজ ফ্লাইট শেষ হয় গত বুধবার।

পবিত্র হজ পালিত হবে আগামী ২০ আগস্ট। ফিরতি হজ ফ্লাইট আগামী ২৭ আগস্ট শুরু হয়ে চলবে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত।

শেয়ার করুন »

মন্তব্য করুন »