আগ্রহ হারানোর শীর্ষে পদ্মা লাইফ

পদ্মা লাইফ

গত সপ্তাহে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষ স্থান দখল করেছে ‘জেড’ গ্রুপের প্রতিষ্ঠান পদ্মা ইসলামী লাইফ। প্রতিষ্ঠানটির শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহী না থাকায় সপ্তাহজুড়েই এর দাম কমেছে। এতে শেয়ারের দামে বড় ধরণের পতন হয়েছে।

আর বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না থাকায় লেনদেনও হয়েছে অল্প পরিমাণে। গত সপ্তাহে কোম্পানিটির মাত্র ৮ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ফলে প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে মাত্র ২ কোটি ১০ লাখ টাকার শেয়ার।

এ সময়ে প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ারের দাম কমেছে ৭ টাকা বা ২২ দশমিক শূন্য ৮ শতাংশ। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে বৃহস্পতিবার পদ্মা ইসলামী লাইফের শেয়ারের দাম কমে দাঁড়িয়েছে ২৪ টাকা ৭০ পয়সায়। যা তার আগের সপ্তাহ শেষে ছিল ৩১ টাকা ৭০ পয়সা।

ডিএসইর তথ্য অনুযায়ী, এই কোম্পানিটির মোট শেয়ারের ৪১ দশমিক ৫৬ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ৪২ দশমিক ২০ শতাংশ, আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৬ দশমিক ২৪ শতাংশ।

এদিকে শেষ সপ্তাহে পদ্মা ইসলামী লাইফের পরেই বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষে ছিল আমান কটন। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ২০ দশমিক শূন্য ৬ শতাংশ। এর পরেই রয়েছে কেডিএস এক্সেসরিজ। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ১৯ দশমিক ২২ শতাংশ।

এছাড়া শেষ সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা দুলামিয়া কটনের ১৮ দশমিক ৬২ শতাংশ, ড্রাগন সোয়েটারের ১৮ দশমিক ৩৬ শতাংশ, সাভার রিফ্যাক্টরিজের ১৬ দশমিক ৮০ শতাংশ, এইচ আর টেক্সটাইলের ১৬ দশমিক ৪০ শতাংশ, মেঘনা পেটের ১৫ দশমিক ৯৮ শতাংশ, সমতা লেদারের ১৫ দশমিক ৫৭ শতাংশ এবং শাশা ডেনিমের ১২ দশমিক ১৭ শতাংশ দাম কমেছে।