বার্তাবাংলা ডেস্ক »

বিগত যেকোনো সময়ের তুলনায় এ বছর জাতিকে একটি উত্তম ও শ্রেষ্ঠ হজ ব্যবস্থাপনা উপহার দিতে পারবেন বলে দৃঢ় আশা ব্যক্ত করেছেন মক্কা ও জেদ্দায় বাংলাদেশ হজ অফিসের কাউন্সিলর মোহাম্মদ মাকসুদুর রহমান। শুক্রবার (১৭ আগস্ট) চলতি বছরের হজ ব্যবস্থাপনার সর্বশেষ সার্বিক ব্যবস্থাপনা সম্পর্কে জাগো নিউজের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘চলতি বছর ১ লাখ ২৭ হাজারেরও বেশি বংলাদেশি হজযাত্রীর সকলেই নিরাপদে সৌদি আরব পৌঁছেছেন।’ তার জানা মতে, কোনো বাংলাদেশি হজযাত্রী আসতে পারেনি-এমন তথ্য জানা নেই। এছাড়া বিমানের কোনো ফ্লাইট শিডিউল বিপর্যয় ছিল না। তাছাড়া বড় ধরনের কোনো সমস্যাও পাওয়া যায়নি।

মাকসুদুর রহমান বলেন, ‘আজ শনিবার (১৮ আগস্ট) থেকে হাজিরা মিনার উদ্দেশে যাত্রা শুরু করবেন। আরাফা ও মুজদালিফায় সৌদি সরকার ও বাংলাদেশ সরকার তথা হজ মিশনের পক্ষ থেকে যে আয়োজন, তাতে আল্লাহর ওপর ভরসা করে বলা যায় যে, এবারের হজ ব্যবস্থাপনা হবে শ্রেষ্ঠ।’

এদিকে শুক্রবার রাতে মক্কায় হজ অফিসের সম্মেলন কক্ষে ধর্মসচিব আনিছুর রহমানের সভাপতিত্বে হজ প্রশাসনিক দলের সভা অনুষ্ঠিত হয়। সভায় হজ ব্যবস্থাপনার বিভিন্ন বিষয়, মিনা, আরাফা ও মুজদালিফায় সর্বশেষ প্রস্তুতি পর্যালোচনা করে নির্দেশনা পালনের তাগাদা দেয়া হয়।

উল্লেখ্য, চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫২৮টি এজেন্সির মাধ্যমে ৩৭১টি ফ্লাইটে মোট ১ লাখ ২৭ হাজার ২৯৭ জন হজ পালন করতে সৌদি পৌঁছেছেন। এ পর্যন্ত মারা গেছেন ৪৬ জন। এর মধ্যে ৩৮ জন পুরুষ ও ৮ জন নারী রয়েছেন। তাদের মধ্যে মক্কায় ৩৮ জন, মদিনায় ৬ জন ও জেদ্দায় ২ জন মারা যান। আগামী সোমবার (২০ আগস্ট) হজ আনুষ্ঠিত হবে।

শেয়ার করুন »

মন্তব্য করুন »