বার্তাবাংলা ডেস্ক »

সরকারি চাকরির মধ্যে প্রাথমিক বিদ্যালয়ে চাকরি এখন সবার পছন্দের। নারী-পুরুষ নির্বিশেষে নিজের এলাকায় বসেই চাকরি করতে পারেন। বিশেষ করে নারীদের জন্য এ চাকরি খুবই সহজ এবং আরামদায়ক। সম্প্রতি প্রাথমিক শিক্ষা অধিদফতর সারা দেশে (রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান ছাড়া) প্রাথমিক বিদ্যালয়ে ‘সহকারী শিক্ষক’ নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, আগামী ৩০ আগস্ট শেষ হবে আবেদনের সময়সীমা। আবেদনের পর নিয়োগ পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়া জরুরি। শুধু আবেদন করলেই চাকরি হয়ে যায় না। পাশাপাশি কঠোর অধ্যবসায়ের প্রয়োজন হয়। সে জন্য বিষয়ভিত্তিক পড়াশোনা করতে হয়। তাই আজ বাংলা বিষয়ে প্রস্তুতি নেওয়ার উপায় সম্পর্কে আলোকপাত করা হচ্ছে-

বাংলা সাহিত্য: বাংলা সাহিত্য মূলত ব্যাপক পরিসরের বিষয়। কম সময়ে হয়তো পুরো সাহিত্য সম্পর্কে জানা সম্ভব হয়ে ওঠে না। তবে উল্লেখযোগ্য কবি-সাহিত্যিকদের জীবন ও সাহিত্যকর্ম, বাংলা ভাষা ও সাহিত্যের ইতিহাস সম্পর্কে জানতে হবে। গল্প, কবিতা বা উপন্যাসের রচয়িতা, চরিত্র, ঘটনা বা শিক্ষা থেকে প্রশ্ন বেশি আসে। তাই সব বিষয়ে মোটামুটি ধারণা নিয়ে রাখতে হবে। সে জন্য নিয়মিত চর্চাও করতে হবে।

ব্যাকরণ: ব্যাকরণ অংশে শব্দ, পদ, কারক, বিভক্তি, প্রকৃতি, প্রত্যয়, সন্ধি, সমাস, শুদ্ধ বানান, বাক্য গঠন পড়তে হবে। পারিভাষিক শব্দ, বিপরীত শব্দ, বাগধারা, এককথায় প্রকাশ থেকেও প্রশ্ন আসতে পারে। বিশেষত সন্ধি, সমাস, কারক থেকে প্রতিবছরই প্রশ্ন থাকে। এগুলো প্রশ্নে একপলক দেখামাত্রই যেন উত্তর করা যায়, সেভাবেই প্রস্তুতি নিতে হবে। এ জন্য বোর্ড প্রণীত নবম-দশম শ্রেণির ব্যাকরণ বইয়ের সব অধ্যায়ের পাঠ এবং উদাহরণ শিখতে পারলে ভালো হয়।

এছাড়াও বাজারে প্রাথমিক শিক্ষক নিয়োগ সংক্রান্ত বিভিন্ন প্রকাশনীর বই পাওয়া যায়। সে বইতে সমাধানও পেয়ে যাবেন।

শেয়ার করুন »

মন্তব্য করুন »