বার্তাবাংলা ডেস্ক »

চীনে নবনির্মিত উইজো গ্র্যান্ড মসজিদ রক্ষায় সরব মুসলিম সম্প্রদায় । ছবি: বিবিসির সৌজন্যেচীনের উত্তর-পশ্চিমাঞ্চলে নবনির্মিত একটি মসজিদ ভবন রক্ষা করতে শত-শত মুসলমান প্রতিবাদে সরব হয়ে উঠেছেন। সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, নিংশিয়া অঞ্চলে উইজো গ্র্যান্ড মসজিদ ভবনটি নির্মাণে যথাযথভাবে অনুমোদন নেওয়া হয়নি। তাই সেটা ভেঙে ফেলার সিদ্ধান্ত হয়েছে।

অবশ্য স্থানীয় মুসলিম সম্প্রদায় এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে। তারা যে কোনো মূল্যে মসজিদ ভবনটি রক্ষা করার ঘোষণা দিয়েছেন।

শুক্রবার বিবিসির এক প্রতিবেদনে এসব কথা বলা হয়। চীনে প্রায় ২ কোটি ৩০ লাখ মুসলমানের বসবাস। শত বছর ধরে নিংশিয়া অঞ্চলে মুসলিম সম্প্রদায়ের বসবাস।

তবে মানবাধিকার গোষ্ঠীগুলো বলছে, চীনে মুসলমানদের প্রতি সরকারি বৈরিতা বাড়ছে। চীনের মুসলিমদের ওপর বিদেশি মুসলিমদের প্রভাব বাড়ছে বলে মনে করা হয়।
বিবিসির খবরে বলা হয়, মধ্যপ্রাচ্যের স্টাইলে নির্মিত মসজিদটিতে বেশ কিছু উঁচু মিনার ও গম্বুজ রয়েছে।

হংকংভিত্তিক সাউথ চায়না মর্নিং পোস্ট সংবাদপত্রের খবরে বলা হয়, উদ্ভূত পরিস্থিতে অনেক প্রশ্ন দেখা দিয়েছে। মসজিদ নির্মাণে দুই বছর সময় লেগেছে। যদি প্রাসঙ্গিক অনুমোদন না থাকে, তবে কেন কর্তৃপক্ষ মসজিদটি নির্মাণে সময় কাজ বন্ধ করে দেয়নি?

গত ৩ আগস্ট সংশ্লিষ্ট কর্মকর্তারা অনলাইনে এক নোটিশ পোস্ট করে জানায়, যেহেতু প্রয়োজনীয় পরিকল্পনা ও নির্মাণ অনুমোদন ছাড়া মসজিদটি নির্মিত হয়েছে। তাই বলপ্রয়োগ করে মসজিদটি ভেঙে ফেলা হবে। এমন ঘোষণার পর সেখানকার মুসলমানের প্রতিবাদে সরব হয়ে উঠেছেন।

শেয়ার করুন »

মন্তব্য করুন »