বার্তাবাংলা ডেস্ক »

মিষ্টির মধ্যে গোলাপ জামের চাহিদা বেশ। এটি দেখতে যেমন সুন্দর, খেতেও তেমন সুস্বাদু। তবে বাইরে থেকে না কিনে ঘরে বসেই সহজে তৈরি করতে পারেন গোলাপ জাম। রইলো রেসিপি-

উপকরণ : গুঁড়া দুধ ৫ টেবিল চামচ, ময়দা ২ টেবিল চামচ, বেকিং সোডা ১/৮ চা চামচ, ডিম ১টি, ডুবো তেলে ভাজার জন্য ২ কাপ তেল।

সিরার জন্য : চিনি ১ কাপ, পানি ১ কাপ, এলাচ গুঁড়া ১/৮ চা চামচ পরিমাণ মতো।

প্রণালি : একটি সস প্যানে সিরাপ বানানোর জন্য সব উপকরণ দিয়ে রাখুন এবং চুলার আঁচ মাঝারি রাখুন। এরপর চিনি ঘন হয়ে আসা পর্যন্ত নাড়তে থাকুন। তারপর চুলা বন্ধ করুন। এবার একটি বাটিতে গুঁড়া দুধ, ময়দা, বেকিং সোডা মেশান। তারপর একটি ডিম মেশান এবং ভালোভাবে মেশান। মাখানো মিশ্রণ থেকে ১০টি একই রকম বল তৈরি করুন। বলগুলো পাকাতে থাকুন যতক্ষণ না বলগুলো মসৃণ হয় এবং নিশ্চিত করতে হবে যেন কোথাও কোনো ভাঙা না থাকে।

এবার একটি পাত্রে দুই কাপ তেল দিয়ে চুলার আঁচ বাড়িয়ে দিন অল্প করে। তৈরিকৃত বলগুলো কিছুক্ষণ পর আস্তে আস্তে ডুবো তেলে ছাড়ূন। বলগুলো চারদিকে হালকা বাদামি রঙ ধারণ করলে বলগুলো ঘুরিয়ে দিন যেন সব জায়গায় একই রকম রঙ হয়। এরপর জামগুলো সুবর্ণ বাদামি হলে সেগুলোকে চামচ দিয়ে নামিয়ে নিন।

এবার আগে তৈরি করা সিরা চুলার ওপর হালকা আঁচে বসান এবং তার ভেতর গোলাপ জামগুলো ছেড়ে দিন। আস্তে আস্তে আপনার তৈরি জামগুলো দেখতে সুন্দর ও নরম হবে। এবার সুন্দর করে পরিবেশন করুন সুস্বাদু গোলাপ জাম।

শেয়ার করুন »

মন্তব্য করুন »