বার্তাবাংলা ডেস্ক »

বিশ্ব বাজারে সোনার দরপতনে দেশের বাজারেও কমানো হচ্ছে এর দাম। কমছে সব ক্যারেটের সোনার দাম। প্রতি ভরি সোনার দাম ১ হাজার ১৬৭ টাকা পর্যন্ত কমছে। নতুন দাম  সোমবার কার্যকর হবে। তবে সনাতন পদ্ধতির সোনা ও রুপার দাম অপরিবর্তিত থাকছে।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) সূত্রে এই তথ্য জানা গেছে।

জুয়েলার্স সমিতি রোববার সন্ধ্যায় সোনার দর কমানোর সিদ্ধান্তটি আনুষ্ঠানিকভাবে জানিয়েছে। দর হ্রাস পাওয়ায় সোমবার থেকে প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট সোনা ৪৭ হাজার ৪৭২ টাকা, ২১ ক্যারেট ৪৫ হাজার ১৯৮ টাকা এবং ১৮ ক্যারেট সোনা বিক্রি হবে ৪০ হাজার ১২৪ টাকায়।

রোববার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৪৮ হাজার ৬৩৯ টাকা, ২১ ক্যারেট ৪৬ হাজার ৩৬৪ টাকা, ১৮ ক্যারেট ৪১ হাজার ২৯১ টাকায় বিক্রি হয়।
সনাতন পদ্ধতির সোনার ভরি আগের মতোই থাকছে, অর্থাৎ ২৭ হাজার ৫৮৬ টাকা। একইভাবে রুপার ভরি ১ হাজার ৫০ টাকা অপরিবর্তিত থাকছে।

সর্বশেষ গত ২০ জুলাই সোনার ভরির দর ১ হাজার ১৬৬ টাকা কমিয়েছিল জুয়েলার্স সমিতি। সে সময় আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) সোনার দাম ছিল প্রায় ১ হাজার ২২৯ মার্কিন ডলার। তারপর গত এক মাসে ধারাবাহিকভাবে সোনার দর কমেছে। আজ প্রতি আউন্স সোনার দর ছিল ১ হাজার ২১৩ ডলার। তার মানে প্রতি আউন্স সোনা ৫৪ ডলার বা সাড়ে ৪ হাজার টাকা পর্যন্ত কমেছে।

জুয়েলার্স সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়াল এক বিজ্ঞপ্তিতে দেশের সব জুয়েলারি ব্যবসায়ীকে পরবর্তী সিদ্ধান্ত না জানানো পর্যন্ত নতুন মূল্য তালিকা অনুযায়ী সোনা ও রুপা বিক্রির অনুরোধ করেন। একই সঙ্গে তিনি জুয়েলারি ব্যবসায়ীদের হয়রানি বন্ধে স্বর্ণ নীতিমালা দ্রুত প্রণয়ন ও বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট দপ্তরের সকলের দৃষ্টি আকর্ষণ করেন।

শেয়ার করুন »

মন্তব্য করুন »