বার্তাবাংলা ডেস্ক »

স্কুল-কলেজ শিক্ষার্থীদের টানা আন্দোলনের কারণে শনিবার থেকে দূরপাল্লার বাস চলাচল বন্ধ থাকলেও সোমবার থেকে দূরপাল্লার বাস চলাচল শুরু হবে। বাংলাদেশ বাস-ট্রাক-কাভার্ডভ্যান মালিক সমিতির সাধারণ সম্পাদক রুস্তম আলী খান ও বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ ষয়টি নিশ্চিত করেছেন।

এনায়েত উল্যাহ বলেন, ‌‘বর্তমান পরিস্থিতি কিছুটা উন্নত। বিষয়টি নিয়ে পরিবহন মালিক সমিতির বৈঠক হয়েছে। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী কাল (আজ সোমবার) সকাল থেকে সারাদেশে দূরপাল্লার বাসসহ সব ধরনের যান চলাচল করবে।’

এর আগে নিরাপত্তার অজুহাত দেখিয়ে শুক্রবার থেকেই দেশের বিভিন্ন রুটে দূরপাল্লার বাস বন্ধ করে দেন পরিবহন শ্রমিকরা। তবে অনেক জেলা থেকে শুক্রবার রাতে নাইট কোচ ছাড়া হচ্ছিল। পরবর্তীতে নতুন সিদ্ধান্তে শনিবার রাত থেকে দূরপাল্লার কোনো গাড়ি চলাচল বন্ধ রয়েছে। অঘোষিত ‘পরিবহন ধর্মঘট’- এ বিভিন্ন জায়গায় মানুষকে চরম দুর্ভোগে পড়তে হচ্ছে।

উল্লেখ্য, ২৯ জুলাই দুপুরে রাজধানীর বিমানবন্দর সড়কের কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে এমইএস বাস স্ট্যান্ডে জাবালে নূর পরিবহনের একটি বাসচাপায় নিহত হন মিম ও করিম নামে দুই শিক্ষার্থী। ওই দুর্ঘটনায় ১০-১৫ জন শিক্ষার্থী আহতও হন । এ ঘটনায় দিয়ার বাবা ওই দিনই ক্যান্টনমেন্ট থানায় একটি মামলা করেন।

দুই শিক্ষার্থী নিহত হওয়ার পর থেকেই নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা। নিরাপত্তাহীনতার অজুহাতে ঢাকা শহরের সব রুটে বাস চলাচল বন্ধ রাখেন পরিবহন মালিকরা।

এরই মধ্যে শনিবার বিকেলে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে হামলার ঘটনা ঘটে। ছাত্ররূপী বিএনপি-জামায়াত নেতাকর্মীরা এ হামলা চালায় বলে দাবি করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। হামলাকারীদের বাধা দিতে গিয়ে আওয়ামী লীগের অনেক নেতাকর্মী আহত হয়েছেন বলেও জানান ওবায়দুল কাদের।

এছাড়া জিগাতলায় আন্দোলনরত শিক্ষার্থীদের ওপরও হামলার ঘটনা ঘটে।

শেয়ার করুন »

মন্তব্য করুন »