বার্তাবাংলা ডেস্ক »

বন্ধু মানেই জীবনের বিশেষ কেউ। দুঃখের পাশে, সুখের সঙ্গী। বিশ্বাস আর ভালোবাসার অন্য এক বন্ধন। আজ রোববার আন্তর্জাতিক বন্ধু দিবস। এই দিনে বন্ধুদের শুভেচ্ছা জানাতে দারুণ অনুষঙ্গ হতে পারে গান। বন্ধুত্ব নিয়ে বাংলায় অনেক গানই হয়েছে। সেগুলোর মধ্যে অনেক গানই আবার পেয়েছে জনপ্রিয়তা। আজ বন্ধু দিবসে জনপ্রিয় কিছু গান নিয়ে এই আয়োজন

একটাই কথা আছে বাংলাতে
বন্ধুত্বের গান খুঁজতে গেলে বাঙালির অন্তরে বেজে ওঠে ‘একটাই কথা আছে বাংলাতে/ মুখ আর বুক বলে একসাথে/ সে হলো বন্ধু/ বন্ধু আমার’-কথায় সাজানো গানটি। ‘বন্ধু আমার’ চলচ্চিত্রের গান এটি। গানটির সুর-সংগীত করেছেন ভারতের জনপ্রিয় গায়ক বাপ্পি লাহিড়ি। গানটিতে কণ্ঠ দিয়েছেন মুন্না আজিজ ও বাপ্পি লাহিড়ি। আর এই গানের সঙ্গে ঠোঁট মিলিয়েছেন জনপ্রিয় দুই চিত্রনায়ক ফারুক ও জাফর ইকবাল। আওকাত হোসেন পরিচালিত সিনেমাটি মুক্তি পায় ১৯৯২ সালে। চলচ্চিত্রটির জনপ্রিয়তা জাফর ইকবাল দেখে যেতে পারেননি। মুক্তির দু’মাস মাস আগে তিনি মারা যান।

শত্রু তুমি বন্ধু তুমি, তুমি আমার সাধনা
বন্ধুত্বের চমৎকার এই গানটি গেয়েছেন সংগীতশিল্পী আবদুল জব্বার। গানের প্রথম লাইন হলো ‘শত্রু তুমি বন্ধু তুমি, তুমি আমার সাধনা/ তোমার দেয়া আঘাত, আমায় দেয় যে মধুর বেদনা/ তুমি আমার সাধনা’। গানটি যৌথভাবে লিখেছেন ড. মো. মনিরুজ্জামান ও মাসুদ করিম। সুরকার ছিলেন সুবল দাস। ১৯৭৯ সালে গানটি ‘অনুরাগ’ ছবিতে ব্যবহার করা হয়েছিল। ছবিটিতে অভিনয় করেছিলেন নায়করাজ রাজ্জাক ও শাবানা।

বন্ধু তিন দিন
আশির দশকে রুনা লায়লার গাওয়া তুমুল জনপ্রিয় গান ছিল ‘বন্ধু তিন দিন তোর বাড়িতে গেলাম, দেখা পাইলাম না’। গানটি লিখেছেন গাজী মাজহারুল আনোয়ার। এর সুর ও সংগীতায়োজন করেন আলাউদ্দিন আলী।

কফি হাউজের সেই আড্ডাটা
যতিদন বন্ধুত্ব থাকবে, বন্ধুর কাছে বন্ধুর আবেদন থাকবে ততদিন বন্ধুত্বের দাবি তুলে হৃদয়ে হাহাকার জন্ম দিবে ‘কফি হাউজের সেই আড্ডাটা’ শিরোনামের গানটি। এটি গেয়েছেন মান্না দে। কথিা লিখেছেস গৌরী প্রসন্ন মজুমদার, সুর করেছেন সুপর্ণ কান্তি ঘোষ।

চাইছি তোমার বন্ধুতা
ভারতের জনপ্রিয় গায়ক কবির সুমন। তার গাওয়া ‘চাইছি তোমার বন্ধুতা’ গানটি বন্ধুত্বের দারুণ একটি গান। গানগুলোর কথা হলো ‘তোমায় আমি গড়তে চাই না, পড়তে চাই না/ কাড়তে চাই না, নাড়তে চাই না/ ফুলের মত পাড়তে চাইনা/ চাইছি তোমার বন্ধুতা….’

নিথুয়া পাথারে
এই গানটি ‘মনপুরা’ চলচ্চিত্রের হাত ধরে তুমুল জনপ্রিয়তা পায়। এর কথা ও সুর সগৃহিত। ছবির গানটিতে কণ্ঠ দিয়েছেন ফজলুর রহমান বাবু। পর্দায় গানটির সঙ্গে ছিলেন চঞ্চল চৌধুরী। ছবিতে নতুন করে গানটির সংগীতায়োজন করেছেন অর্ণব ও সংগীত পরিচালনায় ছিলেন ইকবাল এ. কবির।

তবে বন্ধু নৌকা ভেড়াও
গানটি গেয়েছেন সংগীতশিল্পী জেমস। গানের প্রথম কথা হলো ‘তোমাদের মাঝে কি কেউ আছে বন্ধু আমার/ তোমাদের মাঝে কি কেউ আছে পথ ভোলা/ তবে বন্ধু নৌকা ভেড়াও মুছিয়ে দেব দুঃখ সবার/ তবে বন্ধু নৌকা ভেড়াও মুছিয়ে দেব দুঃখজ্বালা।’

বন্ধু সে জন
চমৎকার কথার এই গানটি গেয়েছেন প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোর। লিখেছেন সেলিম কামাল ও সুর করেছেন প্রিন্স মাহমুদ। এটিও বন্ধু নিয়ে শ্রোতাপ্রিয় একটি গান।

দেখা হবে বন্ধু
বাংলা গানে বন্ধুত্বের আবেগে দারুণ এক সংযোজন ‘দেখা হবে বন্ধু’ শিরোনামের গানটি। এই গানে কণ্ঠ দিয়েছেন পার্থ বড়ুয়া। এর কথা লিখেছেন বেল নুর, সুর করেছেন পার্থ বড়ুয়া। এটি ‘দেখা হবে বন্ধু’ অ্যালবামের গান। এর কথাগুলো ছিলো ‘দেখা হবে বন্ধু কারণে আর অকারণে/ দেখা হবে বন্ধু চাপা কোনো অভিমানে/ দেখা হবে বন্ধু সাময়িক বৈরিতায় অস্থির অপাগরতায়….’

বন্ধু তোকে মিস করছি ভীষণ
গানটি গেয়েছেন সংগীতশিল্পী পার্থ বড়ুয়া। গানটির কথা ও সুর করেছেন প্রিন্স মাহমুদ। গানটি পার্থ বড়ুয়ার দেবী অ্যালবামে প্রকাশ হয়েছিল। গানের প্রথম লাইন হলো ‘একলা ঘর, ধুলো জমা গিটার পড়ে আছে লেলিন, পড়ে আছে শেকসপিয়র, টি-শার্ট জিন্সগুলো দেরাজে আছে, শুধু মানুষটা তুই নেই তো, নেইরে কাছে, ও বন্ধু তোকে মিস করছি ভীষণ, তোকে ছাড়া কিছুই আর জমে না এখন’।

তুমি আমার পাশে বন্ধু হে
গানটি গেয়েছেন কনক ও কার্তিক। গানের প্রথম কথা হলো ‘তুমি আমার পাশে বন্ধু হে বসিয়া থাকো, একটু বসিয়া থাকো! আমি মেঘের দলে আছি, আমি ঘাসের দলে আছি, তুমিও থাকো বন্ধু হে, বসিয়া থাকো, একটু বসিয়া থাকো!’ গানটি ‘নিয়ন আলোয় স্বাগতম’ অ্যালবামে প্রকাশ পেয়েছিল।

এক হারিয়ে যাওয়া বন্ধুর সাথে সকাল-বিকেল বেলা
বন্ধুকে নিয়ে গানটি গেয়েছেন সংগীতশিল্পী সায়ান। গানের প্রথম কথা হলো ‘এক হারিয়ে যাওয়া বন্ধুর সাথে সকাল-বিকেল বেলা, কত পুরোনো নতুন পরিচিত গান গাইতাম গলা খুলে। কত এলোমেলা পথ হেঁটেছি দুজন, হাত ছিল না তো হাতে’।

যে পথে চলেছ বন্ধু
গানটি গেয়েছে ওয়ারফেজ। গানের প্রথম কথা হলো ‘যে পথে চলেছ বন্ধু/ সে পথে হারাবে যে সত্তা,/ মায়াবী আলোর প্রতারণায় মোহিত, আঁধারে তুমি, কত প্রেমের বসন্ত,
কত বৃহৎ দিগন্ত, এত সুখের তাড়নায়, যে যাও হারিয়ে, কীভাবে ভুলেছ বন্ধু পুরোনো দিনের সেই কথা’।

বন্ধু
গানটি গেয়েছেন সংগীতশিল্পী তপু। গানের প্রথম কথা হলো, ‘পুরো পৃথিবী একদিকে আর আমি অন্যদিক, সবাই বলে করছ ভুল আর তোরা বলিস ঠিক, তোরা ছিলি তোরা আছিস জানি তোরাই থাকবি, বন্ধু বোঝে আমাকে, বন্ধু আছে আর কী লাগে?’ গানটি তপুর ‘সে কে’ অ্যালবামে প্রকাশিত হয়েছিল।

বন্ধু তোমার চোখের মাঝে চিন্তা খেলা করে
গানটি গেয়েছেন সংগীতশিল্পী কৃষ্ণকলি ইসলাম। গানের প্রথম কথা হলো, ‘বন্ধু তোমার চোখের মাঝে চিন্তা খেলা করে, বন্ধু তোমার কপালজুড়ে চিন্তালোকের ছায়া, বন্ধু তোমার নাকের ভাঁজে চিন্তা নামের কায়া/ বন্ধু আমার মন ভালো নেই, তোমার কি মন ভালো?

বন্ধু
‘বন্ধু তুই আমার ভোরে আয়’ শিরোনামে গানটি গেয়েছেন চিরকুট ব্যান্ড। ২০১০ সালে চিরকুট ব্যান্ডের প্রথম অ্যালবাম ‘চিরকুটনামা’তে এই গান প্রকাশ হয়েছিল। গানটি প্রকাশ হওয়ার পর বেশি জনপ্রিয়তা না পেলেও এখন এই গান শ্রোতাদের কাছে ব্যাপক জনপ্রিয়।

বন্ধু আমার
এই গানটি গেয়েছেন জনপ্রিয় গায়িকা কৃষ্ণকলি। এর কথা ও সুরও করেছেন শিল্পী নিজেই। গানটি প্রকাশ হয়েছিলো ‘সূর্যে বাঁধি বাসা’ অ্যালবামে। ‘বন্ধু তোমার চোখের মাঝে চিন্তা খেলা করে/ বন্ধু তোমার কপাল জুড়ে চিন্তালোকের ছায়া/ বন্ধু তোমার নাকের ভাঁজে চিন্তা নামের কায়া’- কথামালার গানটি খুব সহজেই বন্ধুর জন্য হৃদয়ে টান তৈরি করে।

শেয়ার করুন »

মন্তব্য করুন »