বার্তাবাংলা ডেস্ক »

Dating App

বিভিন্ন রুটে যাত্রীদের চাহিদা পূরণের পাশাপাশি নিজস্ব বহরে উড়োজাহাজ বাড়াতে কানাডা থেকে তিনটি উড়োজাহাজ কিনছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। কানাডার উড়োজাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান বোম্বারডিয়ের অ্যারোস্পেসের ‘ড্যাশ-৮ কিউ ৪০০এনজি’ মডেলের এয়ারক্রাফটগুলো সরবরাহ করবে। এ জন্য ব্যায় হবে প্রায় ১ দশমিক ৩০ বিলিয়ন মর্কিন ডলার।

বুধবার বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সভাকক্ষে এসব উড়োজাহাজ ক্রয়ের চুক্তি অনুষ্ঠিত হয়। এতে প্রধানি অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী একেএম শাহজাহান কামাল এমপি, মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মুহিবুল হক ও কানাডিয়ান হাই কমিশনার বিনোদ প্রিফনতেন।

অনুষ্ঠানে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এমডি এ এম মোসাদ্দেক হোসেন ও কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশনের অ্যাক্টিং প্রেসিডেন্ট কার্ল মার্কুইয়িটি স্বাক্ষর করেন। ২০২০ সালের জুন মাসের মধ্যে উড়োজাহাজ তিনটি বিমানের বহরে যোগ হবে।

জি টু জি চুক্তির মাধ্যমে কানাডা সরকার বিমানগুলো সরবরাহ করবে। অভ্যন্তরীণ রুটসহ কলকাতা, ইয়াঙ্গুনের মতো স্বল্প দূরত্বের আন্তর্জাতিক রুটেও এই উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনা করা হবে। ২০১৫ সালে এই ক্রয় প্রক্রিয়া শুরু হয়।

‘বম্বারডিয়ের ইঙ্ক’ কোম্পানির তৈরিকৃত বিমানের ল্যান্ডিং-এ সমস্যা রয়েছে এ জন্য নরওয়েসহ কয়েকটি দেশ এ কোম্পানির উড়োজাহাজ ক্রয় বন্ধ করে দিয়েছে তারপরও কেনো এ কোম্পানির বিমাণ ক্রয় করা হচ্ছে এমন প্রশ্নের উত্তরে বিমান বাংলাদেশের এমডি এ এম মোসাদ্দেক হোসেন কোনো কথা বলতে চাননি।

তবে এ বিষয়ে অনুষ্ঠানে বোমবারডিয়ার ইনক কর্তৃপক্ষ বলেন, তাদের কোম্পানির উড়োজাহাজ কেনা কোনো দেশ বন্ধ করেছে এমন কোনো তথ্য তাদের নিকট নেই।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »