নারী ও শিশু নির্যাতন মামলা ১ লাখ ৬৬ হাজার

সিনিয়র জেলা জজ

চলতি বছরের মার্চ মাস পর্যন্ত নারী ও শিশু নির্যাতনের এক লাখ ৬৬ হাজার ৩৬২টি মামলা রয়েছে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

তিনি বলেন, মামলা দায়ের ও নিষ্পত্তি নয়, মামলা গুণাগুণের ভিত্তিতে নিষ্পত্তি করা প্রয়োজন। তার জন্য প্রয়োজন মামলার সাক্ষী, মেডিকেল রিপোর্টসহ সকলের সহযোগিতা। মামলায় যেন কেউ হয়রানির শিকার না হয় তাও দেখা আমাদের দায়িত্ব।

সোমবার বিকেলে সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির শহীদ সফিউর রহমান মিলনায়তনে বাংলাদেশ মহিলা পরিষদের উদ্যোগে ‘নারীর মানবাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে ন্যায়বিচার প্রাপ্তি’ শীর্ষক এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

সভায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বিচারপতি এম. ইনায়েতুর রহিম, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন ও জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক (সিনিয়র জেলা জজ) মো. জাফরোল হাছান উপস্থিত ছিলেন।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি আয়শা খানম। কেন্দ্রীয় কমিটির বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ মহিলা পরিষদের পরিচালক, লিগ্যাল অ্যাডভোকেসি অ্যান্ড লবি অ্যাডবোকেট মাকছুদা আক্তার। সভাটি সঞ্চালনা করেন বাংলাদেশ মহিলা পরিষদের সহ-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাসুদা রেহানা বেগম।