বার্তাবাংলা ডেস্ক »

জিয়ানলুইজি বুফন, তর্কসাপেক্ষে ইতালির ইতিহাসের অন্যতম সেরা গোলরক্ষক। ২১ বছর জাতীয় দলে এক নাম্বার গোলরক্ষক ছিলেন, ১৭ বছর জুভেন্টাসে। ক্যারিয়ারের শেষ সময়ে চলে এসেছেন। এমন মূহুর্তে ৪০ বছর বয়সী এই গোলরক্ষক জুভেন্টাসের সঙ্গে দীর্ঘদিনের সম্পর্কচ্ছেদ করে প্যারিস সেন্ট জার্মেইতে (পিএসজি)।

পিএসজিতে গোলরক্ষক হিসেবে আছেন আলফন্সে অ্যারিওলা আর কেভিন ট্র্যাপ। বুফন নতুন করে যোগ দিয়েছেন। অভিজ্ঞতার বিচারে এখন তিনিই দলের প্রথম পছন্দ হওয়ার কথা। তবে বুফন নিজে সেটা মনে করছেন না। তার মতে, প্রতিদ্বন্দ্বিদের সঙ্গে লড়াই করে তবেই দলে জায়গা নিশ্চিত করতে হবে তাকে।

পিএসজিতে নতুন অধ্যায় শুরু নিয়ে সংবাদ সম্মেলনে বুফন বলেন, ‘আমাকে কেউ কিছু বলেনি। তবে একটা বিষয় বলা খুব গুরুত্বপূর্ণ, আমার ২৪ বছরের ক্যারিয়ারে কখনও কেউ বলেনি, ‘তুমিই প্রধান গোলরক্ষক থাকবে’। আমি বিশ্বাস করি, ডাক পাওয়ার পর একজনের খেলতে হলে অনুশীলন করে নিজেকে সেরা অবস্থায়ই রাখতে হবে। আর কোচ যখন আমাকে ডাকবেন, আমি এখানে সেরাটাই দেব। সেইসঙ্গে সবার উন্নতিতে সাহায্য করব। ফলে আমার এখানে দুটি কাজ আছে।’

জুভেন্টাসে ১৭ বছরের ক্যারিয়ার শেষ করার পর বুফন অবসরে যাবেন বলেই ভেবেছিলেন ফুটবল ভক্তরা। বয়সটা তো আর বসে নেই! ৪০ বসন্ত পেরিয়েছে। এমন সময়ে ইউরোপের আরেকটি বড় ক্লাবে তার যোগ দেয়ার ঘটনায় তাই অনেকেই বিস্মিত।

চ্যাম্পিয়ন্স লিগে আবার জুভেন্টাস আর পিএসজি প্রতিদ্বন্দ্বি দুই দল। বুফনের কি একটু অস্বস্তি লাগছে না? ইতালিয়ান গোলরক্ষকের এসব নিয়ে মোটেই ভাবনা নেই। পিএসজিতে যোগ দেয়া নিয়ে তিনি বলেন, ‘আমি খুব ভালো অনুভব করছি। যদি আমাকে খেলা চালিয়ে যেতে হয়, তবে এমন চ্যালেঞ্জ নিতেই হবে। কারণ আমি চ্যালেঞ্জ নিতে ভালোবাসি। আমি ভালো করতে চাই এবং নিজের দায়িত্ব সবচেয়ে ভালোভাবে পালন করতে চাই।’

শেয়ার করুন »

মন্তব্য করুন »