বাড়িভাড়া ও বিমানের টিকিট সংগ্রহে ৫২৮ এজেন্সিকে চূড়ান্ত তাগাদা

হজযাত্রী

দফায় দফায় বৈঠক করে হজযাত্রীদের জন্য সৌদি আরবে দ্রুত বাড়িভাড়া করা ও বিমান টিকিট সংগ্রহ করতে একাধিকবার তাগাদা দেয়া হলেও এখনও বেশ কিছু এজেন্সি সে নির্দেশনা পালন করেনি।

নির্দেশ অমান্যকারী এজেন্সিগুলোকে আজ বুধবারের মধ্যেই বাড়িভাড়া ও বিমান টিকিট কেটে তা ধর্ম মন্ত্রণালয়কে অবহিত করতে জরুরি বিজ্ঞপ্তি জারি হয়েছে। অন্যথায় কোনো এজেন্সির হজযাত্রী পাঠাতে না পারলে তার দায়ভার তাদেরকে বহন করতে হবে।

মঙ্গলবার ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব (হজ) এস এম মনিরুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে হজে অংশগ্রহণকারী ৫২৮ এজেন্সিকে এই চূড়ান্ত তাগাদা দেয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যেসকল এজেন্সি এখনও সৌদি আরবে বাড়িভাড়া করেনি ও বিমানের টিকিট কাটেনি সেসকল এজেন্সির মালিক, মোনাজ্জেম ও প্রতিনিধিদের সঙ্গে ধর্ম মন্ত্রণালয় চার দফা (১৬, ১৭, ১৮ ও ২২ জুলাই) পর্য়ালোচনা বৈঠক করে। পর্য়ালোচনায় দেখা যায়, কোনো কোনো এজেন্সির কার্য়ক্রম সন্তোষজনক হলেও তারা বিমানের টিকিট নিশ্চিত ও বাড়িভাড়ার কাজ শেষ করেনি। এসব এজেন্সিকে আজকের (বুধবার) মধ্যে মক্কা ও মদিনায় বাড়িভাড়া এবং বিমানের টিকিট সংগ্রহ করে ভিসা প্রক্রিয়াসহ সব কাজ সম্পন্ন করে ধর্ম মন্ত্রণালয়কে অবহিত করতে নির্দেশক্রমে অনুরোধ জানানো হয়। অন্যথায় হজযাত্রী পরিবহনে কোনো ধরনের জটিলতা হলে সে দায়ভার এজেন্সিগুলোকেই নিতে হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৭৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জনসহ মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজে যাওয়ার কথা। গতকাল মঙ্গলবার পর্যন্ত ৫০ হাজারেরও বেশি হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। জানা গেছে, গতকাল পর্যন্ত ৮৩ হাজার ৮১৮ জন হজযাত্রীর ভিসার কাজ সম্পন্ন হয়ে গেছে।