কম্পিউটার চালু করেই বিপাকে পড়লে যা করবেন

উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে মাঝেমধ্যে নতুন ধরনের সমস্যা দেখা যাচ্ছে। কম্পিউটার চালুর পরপরই হার্ডডিস্ক ড্রাইভের ব্যবহার শতভাগ দেখায়। অর্থাৎ টাস্ক ম্যানেজার খুললে সেখানে ডিস্ক ব্যবহারের পরিমাণ দেখায় ১০০%। এতে অনেকক্ষণ কম্পিউটারে কোনো কাজ করা যায় না।

সমস্যাটি সম্পর্কে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের নির্মাতা মাইক্রোসফট বলছে, কিছু কিছু সলিড স্টেট ড্রাইভযুক্ত (এসএসডি) কম্পিউটারে ফার্মওয়্যার ত্রুটির (বাগ) জন্য এমনটা হতে পারে। এ ধরনের সমস্যা কাটিয়ে উঠতে বেশ কিছু পরামর্শ দিয়েছে মাইক্রোসফট।

উইন্ডোজ ডেস্কটপ সার্চ অপশনটি বন্ধ করে দিয়ে সুফল পেয়েছেন অনেকে। এ ছাড়া বিভিন্ন সফটওয়্যারের তথ্য সংরক্ষণকারী সুপারফেচ বন্ধ করেও সমস্যা কাটিয়ে ওঠা যেতে পারে। অনেক ক্ষেত্রে স্টার্টআপ সফটওয়্যারের তালিকা থেকে গুগল ক্রোম ও স্কাইপ বন্ধ করেও সমাধান পাওয়া গেছে।

একই সঙ্গে ব্রাউজারের বাড়তি এক্সটেনশন ও ফাইল সিংক সুবিধা বন্ধ করে দেখা যেতে পারে। স্টার্টআপ যত কম থাকবে, ততই এ সমস্যা কম দেখা দেবে। এ ছাড়া ড্রাইভার সফটওয়্যারগুলো নিয়মিত হালনাগাদের কথাও জানিয়েছে মাইক্রোসফট। তবে সমস্যা গুরুতর হলে দক্ষ কম্পিউটার মেরামতকারীর কাছে নিয়ে যাওয়াই ভালো।
শাওন খান। সূত্র : মাইক্রোসফট সাপোর্ট