বার্তাবাংলা ডেস্ক »

উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে মাঝেমধ্যে নতুন ধরনের সমস্যা দেখা যাচ্ছে। কম্পিউটার চালুর পরপরই হার্ডডিস্ক ড্রাইভের ব্যবহার শতভাগ দেখায়। অর্থাৎ টাস্ক ম্যানেজার খুললে সেখানে ডিস্ক ব্যবহারের পরিমাণ দেখায় ১০০%। এতে অনেকক্ষণ কম্পিউটারে কোনো কাজ করা যায় না।

সমস্যাটি সম্পর্কে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের নির্মাতা মাইক্রোসফট বলছে, কিছু কিছু সলিড স্টেট ড্রাইভযুক্ত (এসএসডি) কম্পিউটারে ফার্মওয়্যার ত্রুটির (বাগ) জন্য এমনটা হতে পারে। এ ধরনের সমস্যা কাটিয়ে উঠতে বেশ কিছু পরামর্শ দিয়েছে মাইক্রোসফট।

উইন্ডোজ ডেস্কটপ সার্চ অপশনটি বন্ধ করে দিয়ে সুফল পেয়েছেন অনেকে। এ ছাড়া বিভিন্ন সফটওয়্যারের তথ্য সংরক্ষণকারী সুপারফেচ বন্ধ করেও সমস্যা কাটিয়ে ওঠা যেতে পারে। অনেক ক্ষেত্রে স্টার্টআপ সফটওয়্যারের তালিকা থেকে গুগল ক্রোম ও স্কাইপ বন্ধ করেও সমাধান পাওয়া গেছে।

একই সঙ্গে ব্রাউজারের বাড়তি এক্সটেনশন ও ফাইল সিংক সুবিধা বন্ধ করে দেখা যেতে পারে। স্টার্টআপ যত কম থাকবে, ততই এ সমস্যা কম দেখা দেবে। এ ছাড়া ড্রাইভার সফটওয়্যারগুলো নিয়মিত হালনাগাদের কথাও জানিয়েছে মাইক্রোসফট। তবে সমস্যা গুরুতর হলে দক্ষ কম্পিউটার মেরামতকারীর কাছে নিয়ে যাওয়াই ভালো।
শাওন খান। সূত্র : মাইক্রোসফট সাপোর্ট

শেয়ার করুন »

মন্তব্য করুন »