সোমালিয়ায় জঙ্গি হামলায় ২৭ সেনা নিহত

সোমালিয়া

সোমালিয়ায় ২৭ সরকারি সেনাকে হত্যার দায় স্বীকার করেছে আল-কায়েদা সমর্থিত জঙ্গি গোষ্ঠী আল-শাবাব। সোমবার দেশটির দক্ষিণাঞ্চলে অবস্থিত একটি সেনা ঘাঁটিতে আত্মঘাতী গাড়ি বোমার বিস্ফোরণ ঘটিয়ে এ হত্যাকাণ্ড ঘটিয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী কিসমাইয়ো থেকে ৫০ কিলোমিটার দূরে ‘বার স্যাঙ্গুনি’ গ্রামে ওই সেনা ঘাঁটি অবস্থিত।

আল-শাবাবের সামরিক মুখপাত্র আব্দিয়াসিস আবু মুসাব জানিয়েছেন, তাদের সদস্যরা প্রথমে সেনা ঘাঁটিতে গাড়িবোমা হামলা চালায় এবং এরপর স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে গুলি করে। হামলায় অন্তত ২৭ সেনা নিহত এবং অনেকে পার্শ্ববর্তী জঙ্গলে পালিয়ে যায় বলে দাবি করেন তিনি।

একজন সরকারি মুখপাত্র বিবিসির কাছে এ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেছেন ঘাঁটিটি পুনরোদ্ধারে দু’পক্ষের মধ্যে ব্যাপক গোলাগুলি হয়েছে। এতে ৬ সরকারি সেনাসহ অন্তত ৮৭ জঙ্গি নিহত হয়েছেন।

কিসমায়ুর এক সামরিক কর্মকর্তা বলেন, ওই ঘাঁটিতে আরও সেনা পাঠানো হয়েছে। আমরা বুঝতে পেরেছি ঘাঁটিটিতে বিস্ফোরণ হয়েছে। সোমালি সেনা ও আল শাবাবের মধ্যে চরম যুদ্ধও হয়েছে। কিন্তু এর থেকে বেশি আমাদের জানা নেই।

উল্লেখ্য ২০০৬ সাল থেকে সোমালিয়া সরকার আল-কায়েদা সমর্থিত উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠী আশ-শাবাবের মোকাবিলা করছে। ২০০৭ থেকে ২০১১ সাল পর্যন্ত রাজধানী মোগাদিশু নিয়ন্ত্রণ করে এ জঙ্গি গোষ্ঠী। ২০১১ সালে আফ্রিকান ইউনিয়নের সহযোগিতায় সোমালিয়া সরকার রাজধানীকে জঙ্গিমুক্ত করতে সক্ষম হয়। তারপর থেকে মোগাদিশুতে তুলনামূলক শান্তি ও নিরাপত্তা বিরাজ করছে। সূত্র : বিবিসি, পার্সটুডে