বার্তাবাংলা ডেস্ক »

Dating App

নওগাঁ সদর উপজেলার ভেতর দিয়ে বয়ে গেছে তুলশীগঙ্গা নদী। কিন্তু দীর্ঘদিন খনন ও সংস্কারের অভাবে কচুরিপানা জমে মরতে বসেছে নদীটি। ফলে প্রতি বছর আগাম বন্যায় নদীর আশপাশের গ্রামের ঘরবাড়ি ও ফসলের ব্যাপক ক্ষতি হয়ে থাকে। নদীর স্বাভাবিক গতি ফেরাতে এলাকাবাসীদের নিয়ে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে কচুরিপানা পরিষ্কারের উদ্যোগ নিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধি।

জানা গেছে, সদর উপজেলার বোয়ালিয়া ইউনিয়ন পরিষদের প্রায় ১০ কিলোমিটার জুড়ে তুলশীগঙ্গা নদীতে কচুরিপানা জমেছে। ফলে নাব্যতা সঙ্কটে নদীর স্বাভাবিক গতিপথ বন্ধ হয়ে গেছে। আর এ কারণে প্রতিবছর আগাম বন্যায় ঘরবাড়িসহ ফসলের ব্যাপক ক্ষতি হয়ে থাকে। বন্যার কবল থেকে রক্ষা পেতে এ বছর ইউনিয়নবাসীকে সঙ্গে নিয়ে নদী পরিষ্কারের উদ্যোগ নিয়েছেন স্থানীয় ইউপি চেয়ারম্যান আলহাজ্ব হাসানুল আল মামুন।

আর তার এ উদ্যোগে সাড়া দিয়েছেন স্থানীয় কয়েকশ বাসিন্দা। স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে গত এক সপ্তাহ ধরে কাজ করছেন নারী-পুরুষসহ বিভিন্ন বয়সীরা। ইতোমধ্যে প্রায় পাঁচ কিলোমিটার নদী থেকে কচুরিপানা পরিষ্কার করা হয়েছে। আর এ কাজে স্বেচ্ছাশ্রমে অংশ নেয়া প্রায় চারশতাধিক নারীকে চেয়ারম্যানের ব্যক্তিগত তহবিল থেকে শাড়ি দেয়া হয়েছে।

নদী পরিষ্কার হলে কমপক্ষে বোয়ালিয়া, পার-বোয়ালিয়া, দোগাছীসহ প্রায় ৩০-৩৫ গ্রামের মানুষ উপকৃত হবেন। নদীতে থাকা দেশীয় প্রজাতির মাছসহ জীববৈচিত্র রক্ষা পাবে।

স্থানীয় ইউপি মেম্বার আলম সরদার বলেন, প্রায় ১০ কিলোমিটার এলাকাজুড়ে নদী থেকে কচুরিপানা পরিষ্কার করা হচ্ছে। এলাকাবাসী সবাই মিলে আমরা সে কাজ করছি। কারো একার পক্ষে হয়ত সম্ভব ছিল না।

বোয়ালিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব হাসানুল আল মামুন বলেন, কচুরিপানার কারণে নদীর স্বাভাবিক গতিপথ বন্ধ হয়ে পানি নিষ্কাশনে সমস্যা হচ্ছিল। তাই কচুরিপানা পরিষ্কারের জন্য এলাকাবাসীর সঙ্গে আলোচনা করা হয়। তারা সে উদ্যোগে সাড়া দেন। নদী পরিষ্কার হলে এলাকাবাসীও উপকৃত হবেন।

তিনি আরও বলেন, এ নদী পরিষ্কার হলে নদীতে মাছচাষ করে আর্থিকভাবে স্বাবলম্বী হতে পারবে এলাকার অনেক বেকার।

নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুধাংশু কুমার সরকার বলেন, জেলায় ছয়টি নদী খননের উদ্যোগ নেয়া হয়েছে। তুলশীগঙ্গা নদী এদের মধ্যে একটি। যে নদী সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ সেটি আগে খনন করা হবে। এরপর পরবর্তীগুলো পর্যায়ক্রমে খনন করা হবে।

 

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »