বার্তাবাংলা ডেস্ক »

Dating App

মূল্যসূচকের বড় উত্থানের মাধ্যমে মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন শুরু হয়। তবে লেনদেনের এ উত্থান শেষ পর্যন্ত থাকেনি। দিনের লেনদেন শেষে উভয় বাজারে সবকটি সূচক পতনের তালিকায় স্থান করে নিয়েছে।

এদিন মূল্যসূচকের সঙ্গে দুই বাজারেই কমেছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। সেই সঙ্গে ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণও। তবে সিএসইতে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, এদিন লেনদেনের শুরুতে প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। ফলে মূল্যসূচকে দেখা দেয় বড় উত্থান। প্রথম আধা ঘণ্টার লেনদেনেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২২ পয়েন্ট বেড়ে যায়।

মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা লেনদেন শেষ হওয়ার আধা ঘণ্টা আগ পর্যন্ত অব্যাহত থাকে। কিন্তু শেষ ৩০ মিনিটের লেনদেনে একের পর এক প্রতিষ্ঠান দর হারাতে থাকে। ফলে নিম্নমুখী হয়ে পড়ে মূল্যসূচক। আর দিনের লেনদেন শেষে সবকটি মূল্যসূচক স্থান করে নেয় পতনের তালিকায়।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১২০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৭৩টি। আর অপরিবর্তিত রয়েছে ৪৮টির দাম।

মঙ্গলবার বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম কমায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট কমে ৫ হাজার ৩২৫ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে ১ হাজার ৮৯৪ পয়েন্টে অবস্থান করছে। তবে ডিএসই শরিয়াহ্ সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ২৬২ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিকে মূল্যসূচকের পাশাপাশি লেনদেনেও লেগেছে নেতিবাচক প্রভাব। ডিএসইতে আজ লেনদেন হয়েছে ৭৮৬ কোটি ৫ লাখ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয় ৮৭৩ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার। সে হিসাবে লেনদেন কমেছে ৮৭ কোটি ৬৩ লাখ টাকা।

টাকার অংকে ডিএসইতে আজ সব থেকে বেশি লেনদেন হয়েছে কেডিএস এক্সসরিজের শেয়ার। কোম্পানিটির মোট ২৪ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা মুন্নু সিরামিকের শেয়ার লেনদেন হয়েছে ২১ কোটি ৪ লাখ টাকার। আর ২০ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বিবিএস কেবলস।

লেনদেনে এরপর রয়েছে- কেপিসিএল, স্কয়ার ফার্মাসিটিক্যালস, গ্রামীণ ফোন, বসুন্ধরা পেপার, এসকে ট্রিমস, বিএসআরএম এবং আইটিসি।

এদিকে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৪৬ পয়েন্ট কমে ৯ হাজার ৯০১ পয়েন্টে অবস্থান করছে। এদিন বাজারটিতে মোট ৪৮ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৪০টি প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে দাম বেড়েছে ৭৯টির। বিপরীতে দাম কমেছে ১৩৯টির, আর অপরিবর্তিত রয়েছে ২২টির শেয়ারের দাম।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »