বার্তাবাংলা ডেস্ক »

হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব রথযাত্রা শুরু হচ্ছে (আজ শনিবার)। এ উপলক্ষে ঢাকার আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) ৯ দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে।

ইসকনের স্বামীবাগ আশ্রমে বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ এবং আলোচনাসভা শেষে দুপুর আড়াইটায় সেখান থেকে রথসহ বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হবে। তিনটি সুবিশাল রথসহ এ শোভাযাত্রা নগরীর বিভিন্ন সড়ক ঘুরে ঢাকেশ্বরী মন্দিরে গিয়ে শেষ হবে।

মঙ্গলপ্রদীপ জ্বেলে রথযাত্রার উদ্বোধন করবেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও স্থানীয় এমপি কাজী ফিরোজ রশীদ। স্বামীবাগ আশ্রমে রথযাত্রা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।

দুপুর ৩টায় ধামরাইয়ে ঐতিহ্যবাহী যশোমাধবের রথযাত্রা শুরু হবে। এখানে ঢাকা-২০ আসনের এমপি ও ধামরাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম এ মালেক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এছাড়া রাজধানীর তাঁতীবাজারের জগন্নাথ জিউ ঠাকুর মন্দিরের রথযাত্রা তাঁতীবাজারের কোতোয়ালি রোড থেকে শুরু হয়ে ইসলামপুর, সদরঘাট মোড়, ইংলিশ রোড হয়ে তাঁতীবাজার দুর্গাপূজা প্রাঙ্গণে শেষ হবে।

জয়কালী রোডের রামসীতা মন্দিরেও বিস্তারিত অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। বিকেলে এ মন্দিরে রথযাত্রা শুরু হবে। শাঁখারীবাজার একনাম কমিটির রথযাত্রাটি সেখান থেকে শুরু হয়ে মাধব গৌড়ের মঠে শেষ হবে।

রথযাত্রা উপলক্ষে হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টন ঐক্য পরিষদের সভাপতিত্রয় মেজর জেনারেল (অব.) সি আর দত্ত বীরউত্তম, ঊষাতন তালুকদার, হিউবার্ট গোমেজ; সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত, সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি, মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি ডিএন চ্যাটার্জি, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শ্যামল কুমার রায়, বাংলাদেশ ছাত্র-যুব ঐক্য পরিষদের সভাপতিদ্বয় প্রশান্ত কুমার বড়ুয়া, উইলিয়াম প্রলয় সমাদ্দার বাপ্পী এবং সাধারণ সম্পাদক রমেন মণ্ডল সর্বস্তরের মানুষকে শুভেচ্ছা জানিয়েছেন।

এদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ রথযাত্রা অনুষ্ঠান নির্বিঘ্ন করার স্বার্থে ওই সময় বিকল্প সড়কে যানবাহন চলাচলের জন্য অনুরোধ জানিয়েছে। রথযাত্রা চলাকালে আইন-শৃঙ্খলা রক্ষায় সবার সহযোগিতাও কামনা করেছে ডিএমপি।

উল্লেখ্য, প্রতিবছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে রথযাত্রা শুরু হয়। এর ৯ দিনের মাথায় অনুষ্ঠিত হয় উল্টো রথযাত্রা। এবারের উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হবে ২২ জুলাই।

শেয়ার করুন »

মন্তব্য করুন »